লকডাউনের পর এই শহরে গেলেই মিলবে এক লাখ ৭০ হাজার টাকা!

প্রকাশিত: জুন ১৯, ২০২০; সময়: ৩:৩৩ অপরাহ্ণ |
লকডাউনের পর এই শহরে গেলেই মিলবে এক লাখ ৭০ হাজার টাকা!

পদ্মাটাইমস ডেস্ক : করোনাভাইরাসে বিশ্বের অনেক দেশ এখনো লকডাউনের মধ্যে রয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে বর্তমানে বিপর্যস্ত বিশ্বের বিভিন্ন শহর। লকডাউনের জেরে পর্যটন ব্যবসাও প্রায় বন্ধ। এই সময় লকডাউনের জের কাটিয়ে নতুন করে ঘুরে দাঁড়াতে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে বিশ্বের বিভিন্ন শহর।

পর্যটকদের আকর্ষণ বাড়াতে বিভিন্ন শহর দিচ্ছে বিপুল ছাড়। আবার কোনো শহর সেখানকার থমকে যাওয়া অর্থনীতির উন্নতির জন্য কর্মীদের দিচ্ছে আকর্ষণীয় প্যাকেজ। সে রকমই এক শহরলো যুক্তরাষ্ট্রের চ্যাথাম কাউন্টির সাভান্না।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব উপকূলের কাছে অবস্থিত এই শহরে রয়েছে প্রাচীন স্থাপত্যের নিদর্শন। শুধু তাই নয়, মনোরম প্রাকৃতিক পরিবেশও এখানকার অন্যতম আকর্ষণ।

করোনার প্রভাবে যখন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে টালমাটাল অবস্থা, তখন এই শহরে সংক্রমণ হার অনেকটাই কম। তাই শহরের অর্থনৈতিক কর্মকাণ্ডকে নতুন গতি দিতে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছেন সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ।

সাভান্না ইকোনমিক ডেভেলপমেন্ট অথরিটি (সেডা)-র অধীনে বেশ কিছু নতুন প্রজেক্ট গড়ে তোলা হয়েছে সেখানে। আর সেখানে কাজের জন্য কর্মীদের আকর্ষণেই রাখা হয়েছে বিশেষ প্যাকেজের ব্যবস্থা।

স্বাস্থ্য পরিষেবা, এরোস্পেস, অত্যাধুনিক ম্যানুফ্যাকচারিং ছাড়াও তথ্যপ্রযুক্তির প্রচুর সংখ্যক অফিস খুলেছে এখানে। প্রায় ৫০০টি সংস্থার অফিস রয়েছে সাভান্নাতে। প্রযুক্তি কর্মীদের এই শহরে কাজ করেন তার জন্য লকডাউন পরবর্তী প্যাকেজের কথা জানিয়েছে সাভান্না ইকোনমিক ডেভেলপমেন্ট অথরিটি।

সেডার তরফে জানানো হয়েছে, লকডাউন পরবর্তী সময়ে অন্য শহর ছেড়ে যেসব প্রযুক্তি কর্মীরা সাভান্নাতে কাজ নিতে আগ্রহী হবেন, তাদেরকে দুই হাজার মার্কিন ডলার পর্যন্ত দেয়া হবে। বাংলাদেশি টাকায় এর সংখ্যা প্রায় এক লাখ ৭০ হাজার।

এক শহর থেকে অন্য শহরে বাসস্থান বদল করতে প্রাথমিক কিছু খরচ তো আছেই। সাভান্নাতে আসার বিষয়ে উৎসাহিত করতে বাসস্থান বদলের খরচ হিসাবে এই টাকা দেয়া হবে বলেও জানানো হয়েছে।

সেডার ভাইস প্রেসিডেন্ট জেন বনেট বলেছেন, থাকার জন্য সাভান্না অন্যতম সেরা জায়গা। ঐতিহাসিক এই শহরে সৌন্দর্যের পাশাপাশি শিল্পের উন্নতি ঘটাতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে