গরমের মধ্যে ঘূর্ণিঝড়ের শঙ্কা

প্রকাশিত: এপ্রিল ১, ২০২১; সময়: ১১:৪৬ am |

পদ্মাটাইমস ডেস্ক : চলতি মাসে এক থেকে দুটি নিম্নচাপ হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া এ মাসে উত্তর থেকে মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ধরনের বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্য এলাকায় চার থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এই তথ্য দেওয়া হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, চলতি মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। তাপমাত্রার বিষয়ে জানানো হয়, এই মাসের দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরেও যেতে পারে। তবে রাতের তাপমাত্রা তুলনামূলক কম থাকতে পারে।
ঝড়
ঝড়

এদিকে আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) লঘুচাপের প্রভাবে দেশের কোথাও কোথাও আকাশ মেঘলা হয়ে আছে। যেসব এলাকার আকাশ মেঘলা কিন্তু বৃষ্টি হয়নি, সেখানে গুমোট গরম অনুভূত হচ্ছে। আবার কোথাও কোথাও হচ্ছে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি। আজও বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টিও। বৃষ্টির কারণে কমে এসেছে তাপপ্রবাহ। আজ সারাদিনই এই ধরনের আবহাওয়া থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এখন পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটে ৭৪ মিলিমিটার। এছাড়া নেত্রকোনায় ৪৬, শ্রীমঙ্গলে ৪১, নিকলিতে ২ এবং রাজারহাটে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাঙ্গামাটিতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া আজ ঢাকায় তাপমাত্রা ৩৫, ময়মনসিংহে তাপমাত্রা ৩২ দশমিক ৬, চট্টগ্রামে ৩৪ দশমিক ৫, সিলেটে ৩৫ দশমিক ৫, রাজশাহীতে ৩৫ দশমিক ৬, রংপুরে ৩২ দশমিক ২, খুলনায় ৩৪ দশমিক ৪ এবং বরিশালে ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকা অস্থায়ীভাবে মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ইতোমধ্যে অনেক অঞ্চলে বৃষ্টি হয়েছে। আজও কোথাও কোথাও হতে পারে। এতে তাপপ্রবাহ কমে এসেছে। আজও কোথাও কোথাও বৃষ্টি বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। হতে পারে শিলাবৃষ্টি। আগামীকালের পর থেকে আবারও তাপমাত্রা বাড়তে শুরু করতে পারে।

  • 36
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে