করোনার ভ্যাকসিন তৈরির ফর্মূলা উদ্ভাবনের দাবী ফেনীর স্কুল ছাত্রের

প্রকাশিত: জুলাই ৪, ২০২০; সময়: ৩:৩১ অপরাহ্ণ |
করোনার ভ্যাকসিন তৈরির ফর্মূলা উদ্ভাবনের দাবী ফেনীর স্কুল ছাত্রের

পদ্মাটাইমস ডেস্ক : মহামারী করোনা ভাইরাস ভ্যাকসিন তৈরির ফর্মূলা উদ্ভাবনের দাবী করেছে মেধাবী স্কুল ছাত্র ইফতিহার মাহমুদ ফুয়াদ। সে ফেনীর সোনাগাজী উপজেলার বগাদানা ইউনিয়নের পশ্চিম আড়কাইম গ্রামের মো. ইসমাইল(সাজুর) ছেলে। বিষ্ণুপুর উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেনীর ছাত্র।

যখন পৃথিবীব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছে, কোটি কোটি মানুষ কর্মহীন হয়ে গৃহবন্ধী হয়ে পড়েছে, অসংখ্য মানুষ যখন বিনা চিকিৎসায় করুন অমানবিকতায় মারা যাচ্ছে, দেশে দেশে যখন লকডাউন চলছে, বিশ্বের চিকিৎসা বিজ্ঞানীরা যখন করোনার ভ্যাকসিন ও ঔষধ উৎপাদনে দিশেহারা, এক অনিশ্চয়তায় মানুষের জীবন ঠিক তখনই মেধাবী স্কুল ছাত্র ফুয়াদ এ মহামারী করোনা থেকে রক্ষা পাওয়ার নানা কৌশল ও উৎস খুঁজতে থাকে।

এক পর্যায়ে গত এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে তার বিদ্যালয়ের কম্পিউটার ল্যাবে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস আধানোম গ্যব্রিয়েসুস এর দেয়া নির্দেশনা ফলো করে, বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশের করোনার চিকিৎসা পদ্ধতি, করোনা আক্রান্তদের নানা লক্ষণ, অসুস্থদের কিভাবে সারিয়ে তোলা যায়? এ নিয়ে নানা তথ্য সংগ্রহ করতে থাকে। প্রায় দুই মাস নানা তথ্য উপাত্ত নিয়ে গবেষণা শুরু করেন । এর মধ্যে ফুয়াদ সর্বমোট ৪টি ক্যামিক্যাল দিয়ে করোনার ভ্যাকসিন তৈরির ফর্মূলা উদ্ভাবনের দাবী করেন ।

ফুয়াদের দাবী এ ৪টি ক্যামিকেল (রিয়েজেন্ট) মিশ্রনের মাধ্যমে করোনা ভ্যাকসিন তৈরি করা গেলে, এ ভ্যাকসিনে করোনা লক্ষন সমুহ সহ সর্দি, জ্বর, রোগ প্রতিরোধ ক্ষমতা পাবে, এন্টি এলার্জি, এন্টি ডায়াবেটিস, মাইগ্রেন দুর করবে।

ফুয়াদ জানান, সরকার সহযোগীতা করলে সরকারের নির্দেশনা মত চিকিৎসা বিজ্ঞানীদের পরার্মশক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয় অথবা বাংলাদেশ জাতীয় রোগতত্ত্ব গবেষণা কেন্দ্রে পরীক্ষা করলে এর কার্যকারিতা সর্ম্পকে জানা যাবে। ইতিমধ্যে ফুয়াদ বিষয়টি ফেনী ৩ আসনের সংসদ সদস্য লে. জেনারেল(অব:) মাসুদ উদ্দিন চৌধুরী, জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান ও বিএমএ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডা. সাহেদুল ইসলাম কাওসারকে জানিয়েছেন।

জানতে চাইলে ফেনী ৩ আসনের সংসদ সদস্য লে.জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী বলেন ,এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা ও সহযোগীতা করতে জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান ও ফেনী বিএমএর সভাপতি অধ্যাপক ডা. কাওসারকে অনুরোধ করা হয়েছে ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে