মুসলিম বিশ্বের প্রথা ভেঙে আফগানিস্তানে ঈদ পালন

প্রকাশিত: মে ২, ২০২২; সময়: ২:৫১ am |

পদ্মাটাইমস ডেস্ক : মুসলিম বিশ্বের প্রথা ভেঙে সৌদি আরবের একদিন আগেই ঈদ পালন করছে তালেবান শাসিত আফগানিস্তান। শাওয়াল মাসের চাঁদ শনিবার দেখতে না পাওয়ায় মধ্যপ্রাচ্যসহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ পবিত্র ঈদুল ফিতর সোমবার (২ মে) পালনের ঘোষণা দিয়েছে।

সাধারণত প্রত্যেক বছর সৌদি আরবে ঈদ উদযাপনের পরের দিন এশিয়া এবং আফ্রিকার বেশিরভাগ দেশের মুসলমানরা এই উৎসব পালন করেন। এবার ঈদের চাঁদ শনিবার দেখতে না পাওয়ায় সৌদি আরবে সোমবার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু সৌদির একদিন আগেই এশিয়ার দেশ আফগানিস্তানে রোববার ঈদুল ফিতর পালন করা হয়েছে।

শনিবার আফগানিস্তানের শীর্ষ আদালত বলেছে, দেশের বিভিন্ন প্রদেশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। যে কারণে ঈদুল ফিতর উদযাপিত হবে ১ মে। দেশটির সরকারের ভারপ্রাপ্ত মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ গতকাল রাতে এক টুইট বার্তায় ঈদের চাঁদ দেখতে পাওয়ার তথ্য নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের সুপ্রিম কোর্টের এক বিবৃতিতে বলা হয়েছে, ফারাহ, গজনি, কান্দাহার এবং ঘর প্রদেশের অন্তত ২৭ জন মানুষ শাওয়ালের চাঁদ দেখতে পেয়েছেন এবং তারা চাঁদ দেখা কমিটির কাছে প্রমাণ তুলে ধরেছেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শনিবার ইসলামি ক্যালেন্ডারের দশম মাস পবিত্র শাওয়ালের চাঁদ দেখা যায়নি। ফলে এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে রোববার ৩০ রমজান পূর্ণ হবে। সেই হিসেবে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে সোমবার মুসলিমদের অন্যতম প্রধান উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

সাধারণত মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও এশিয়ার অন্যান্য দেশে ঈদ উদযাপন করা হয়। সেই হিসেবে মধ্যপ্রাচ্যে সোমবার হলে বাংলাদেশে তার পরের দিন মঙ্গলবার পবিত্র ঈদুল-ফিতর উদযাপিত হবে। এছাড়াও তুরস্ক, ইরাক, কাতার, কুয়েত ও ফ্রান্সেও সোমবার (২ মে) পবিত্র ঈদুল-ফিতর উদযাপনের ঘোষণা দেওয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে