বৃষ্টিতে ফোন ভিজে গেলে এই বিষয়গুলো মেনে চলুন

প্রকাশিত: মে ১১, ২০২২; সময়: ১১:২৮ am |

পদ্মাটাইমস ডেস্ক : এখন বৃষ্টির সময়। হঠাৎ বৃষ্টি নামলে পকেটে থাকা ফোন ভিজে যাওয়ার আশঙ্কা থাকে। আজকাল কিছু ফোন ওয়াটার রেসিস্ট্যান্ট হলেও বেশিরভাগ ফোনেই এখনও পানি লাগলে খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই পরিস্থিতিতে ফোন ভিজে গেলে কী করবেন জানেন কি?

কয়েকটা সহজ উপায় অবলম্বন করলে ফোনকে ভালো রাখা সম্ভব হতে পারে। চলুন জানা যাক…

> ফোন ভিজে গেলে প্রথমেই ফোন বন্ধ করে দিতে হবে। এর ফলে ফোনের ভিতরে শর্ট সার্কিটের কারণে তা খারাপ হওয়ার আশঙ্কা কমবে। ফোনের ভিতরে পানি ঢুকে যাওয়ার আগেই যদি তা বন্ধ করে দিতে পারেন তবে আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়।

> ফোন ভিজে গেলে সঙ্গে সঙ্গে তা শুকনো কাপড় দিয়ে মুছে নিন। ফোনের বাইরে যত পানি রয়েছে, তা যত ভালো করে পরিষ্কার করবেন, ফোন ভালো থাকার সম্ভাবনা তত বাড়বে।

> ফোনে যদি ব্যাটারি খোলার সুবিধা থাকে, তাহলে ব্যাটারি দ্রুত ফোন থেকে আলাদা করে নিন। ব্যাটারির ভিতরে পানি ঢুকে গেলে বড়সড় বিপদের সম্মুখীন হতে পারেন। ব্যাটারি খুলে ফেলতে পারলে ফোন অনেকটা সুরক্ষিত জায়গায় চলে যাবে।

> ফোন থেকে সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে সেগুলো শুকনো কাপড় দিয়ে ভালো করে শুকিয়ে নিন। পানি লেগে ফোনের সিম ও মেমোরি কার্ড খারাপ হওয়ার আশঙ্কা থাকে। হাতের কাছে মাইক্রোফাইবার কাপড় থাকলে তা দিয়ে ফোনটি আবারও একবার ভালো করে শুকিয়ে নিন।

> ফোনের ভেতরে কোন পানি ঢুকে থাকলে তা বের করার জন্য ফোনটিকে একটি প্লাস্টিক ব্যাগের মধ্যে ঢুকিয়ে ভ্যাকিউম করুন। এর ফলে ফোনের ভিতরে থাকা পানি বেরিয়ে আসবে অনেকটাই।

> এবার ফোনটিকে চালের পাত্রে ঢুকিয়ে দিন। এর ফলে ফোনের ভিতরে জমে থাকা আর্দ্রতা শুকিয়ে যাবে। সম্ভব হলে এই কাজে সিলিকা জেল ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন দিন ফোনটিকে এই অবস্থায় রেখে দিন।

> দুই-তিন দিন পরে ফোন বের করে তা অন করুন। অনেক ক্ষেত্রেই এই সময় ফোন অন হয়ে যাবে। তবে ফোনের ভেতরে অতিরিক্ত পানি ঢুকে থাকলে তা অন হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যায়। তবে অন্তত দুই দিন আপনার ফোন চালের মধ্যে রাখতে হবে। নাহলে সব আর্দ্রতা শোকানোর জন্য পর্যাপ্ত সময় মিলবে না।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে