ইউটিউবে আপলোড করা সর্বপ্রথম ভিডিও

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২; সময়: ১১:১৭ am |

পদ্মাটাইমস ডেস্ক : ২৪ এপ্রিল ২০০৫ সাল। এ দিন ইউটিউবের প্রথম ভিডিও আপলোড করেছিলেন ২৫ বছর বয়সী এক যুবক। যার নাম জাওয়াদ কারিম।

সম্প্রতি ইউটিউব এ ভিডিওটি সবার সামনে আনে। একটা ক্যামেরা দিয়ে কিছুএকটা ভিডিও তুলে আপলোড করার আইডিয়াটা সেই সময় থেকেই অত্যন্ত জনপ্রিয় হতে শুরু করে।

ইউটিউবে আপলোড হওয়া প্রথম ভিডিওটিতে আহামরি এমন কিছু ছিল না। জাওয়াদ করিমের শেয়ার করা সেই ভিডিওর রেজুলেশন ছিল খুবই খারাপ।

লো-রেজুলেশনের সেই ভিডিওর ডিউরেশন ছিল মাত্র ১৯ সেকেন্ড। ‘মি অ্যাট দ্য জু’ শীর্ষক সেই ভিডিওটি ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা জাওয়াদ করিম তুলে ধরেছিলেন, স্যান দিয়েগো চিড়িয়াখানায় হাতিরা তাদের শুঁড়টি কীভাবে সামলায়।

মূলত ইউটিউবের প্রথম দিককার ভিডিও সেভাবে এডিট করা হতো না।

ইউটিউবের প্রথম ভিডিওতে করিম বলছেন, “All right, so here we are in front of the, uh, elephants, and the cool thing about these guys is that, is that they have really, really, really long, um, trunks, and that’s, that’s cool, and that’s pretty much all there is to say.”

যার বাংলা সারমর্ম হলো- “সব ঠিক আছে। আর এখন আমরা হাতিদের সামনে দাঁড়িয়ে রয়েছি। হাতিদের সম্পর্কে সবথেকে মজার বিষয় হলো, তাদের অনেক বড় বড় শুঁড় থাকে, যা সত্যিই আকর্ষণীয়।”

 

আর একটা কথা না বললেই নয়। করিম যখন এই ভিডিওটি আপলোড করেছিলেন, তখন তার ধারণাই ছিল না, যেখানে তিনি প্রথম বার কোনো ভিডিও আপলোড করলেন, সেই প্ল্যাটফর্মই এক সময় সারা বিশ্বের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হয়ে উঠবে।

করিমের শেয়ার করা সেই প্রথম ভিডিওর ভিউ ২২৮ মিলিয়ন এবং কমেন্ট প্রায় ১১ মিলিয়ন ছাপিয়ে গিয়েছে। সম্প্রতি এক ইউজার সেখানে কমেন্ট করে লিখছেন, “আমরা আমাদের সন্তানদের এই ভিডিওটি কখনো একবার হলেও দেখাব।”

জাভেদ করিমি ২০০৫ সালে ইউটিউবে প্রথম ভিডিওটি আপলোড করার এক মাস পরই ইউটিউব একটি পাবলিক বিটা সার্ভিস লঞ্চ করে। সে বছরই নভেম্বর মাসে অফিসিয়ালি ইউটিউব লঞ্চ করে।

আর সেই সময়েই স্ট্যানফর্ড বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স নিয়ে মাস্টার্স ডিগ্রি করতে যান কারিম। ২০০৬ সালে গুগল ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে ইউটিউব অধিগ্রহণ করার পরে ১০ মিলিয়নেরও বেশি অর্থ আয় করেন কারিম।

পরবর্তীতে একটি ভেঞ্চার ফান্ড লঞ্চ করেন কারিম, যার নাম দেওয়া হয় ইওনিভার্সিটি ভেনচার্স। সেই সংস্থায় বিনিয়োগ করে এয়ারবিএনবি এবং রেডিট।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে