অনলাইনে পণ্য বেচাকেনা করতে লাগবে বিশেষ নিবন্ধন

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২; সময়: ২:৪৫ pm |

পদ্মাটাইমস ডেস্ক : আগামী মার্চের পর থেকে বিশেষ নিবন্ধন ছাড়া ফেসবুক বা অন্য কোনো অনলাইন প্ল্যাটফর্মে পণ্য বেচাকেনা করতে পারবেন না ই-কমার্স উদ্যোক্তারা। ই-কমার্সে অনিয়ম ও প্রতারণা বন্ধে ফেব্রুয়ারি থেকে উদ্যোক্তাদের বিনামূল্যে দেওয়া হচ্ছে ইউনিক বিজনেস আইডি।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ বলছে, অর্থ লেনদেনে ই-কমার্স প্রতিষ্ঠান যাতে নয়-ছয় করতে না পারে, সেজন্য মার্চেই চালু হবে জাতীয় ডিজিটাল আর্থিক লেনদেন প্লাটফর্ম ‘বিনিময়’। শুধু তাই নয়, ক্রেতাদের জন্য থাকছে কেন্দ্রীয় অভিযোগ সেল এমনকি কেনা পণ্যের ট্র্যাকিং সুবিধা।

সদ্য বিদায়ী বছরে আর্থিক খাতে সবচেয়ে চাঞ্চল্য তৈরি হয় অনলাইনে পণ্য বেচাকেনাকে ঘিরে। প্রতারণার জাল ফেলে গ্রাহকের কাছ থেকে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নিয়ে বিদেশে পাচারের অভিযোগ ওঠে ইভ্যালি, ধামাকা, ই-অরেঞ্জসহ ডজনখানেক প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

এ অবস্থায় ই-কমার্স খাতকে কঠোর নিয়ন্ত্রণে আনতে চারটি উদ্যোগ নিয়েছে সরকার। প্রথমতো ফেসবুকসহ অনলাইনে পণ্য বেচাকেনায় জড়িত উদ্যোক্তাকে বাধ্যতামূলক ইউনিক বিজনেস আইডি নিতে হবে। মাইগভ এ গিয়ে যাবতীয় তথ্য দিয়ে বিনামূল্যে নাম নিবন্ধন নিতে পারবেন অনলাইন বিক্রেতারা।

ফেসবুকের উদ্যোক্তাদের নিবন্ধন নিয়ে এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী বলেছেন, যারা ফেসবুকে ব্যবসা করছেন, তাদের কোনো নিবন্ধন নেই।

তাদের নিবন্ধন ফেসবুকের সঙ্গে। সেটা তো আসলে আমরা সরকার থেকে শনাক্ত করতে পারি না। তাদেরকে আমরা নিবন্ধিত করব।

এদিকে ভোক্তাদের অভিযোগ জানাতে তৈরি হয়েছে কেন্দ্রীয় অভিযোগ সেল। যেখানে নিবন্ধিত প্রতিটি অনলাইন সাইটে অভিযোগ করার অপশন দৃশ্যমান থাকলে ক্রেতারা বুঝবেন সাইটটি নিবন্ধিত।

এ বিষয়ে আনীর চৌধুরী বলেছেন, ভোক্তা অধিকারের হয় তো দেড়শো জনেরও কম মানুষ সারাদেশে আছে। তার মানে এখানে ডিজিটাল একটি পদ্ধতি লাগবে।

এছাড়া ই-কমার্সের যাবতীয় লেনদেনে স্বচ্ছতা আনতে জাতীয় ডিজিটাল আর্থিক লেনদেন প্ল্যাটফর্ম ‌‌‘বিনিময়’ চালু হচ্ছে। একইসঙ্গে ভোক্তার কেনা পণ্যটি কোথায় আছে, তা জানতে তৈরি হচ্ছে সেন্ট্রাল ট্র্যাকিং সিস্টেম।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমাদের যে ইউনিক বিজনেস আইডি রয়েছে,সেটি আমরা সীমিতভাবে চালু করতে পারি এবং মার্চে আমরা সেটি পূর্ণাঙ্গভাবে চালু করব।

আমাদের সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট স্ফটওয়্যার প্ল্যাটফর্ম আমরা ফেব্রুয়ারিতে সীমিতভাবে চালু করব। এ সিস্টেমে ১৮ বছরের কমবয়সী ভোক্তারা জন্ম নিবন্ধন সনদ দিয়েও ই-কমার্স প্রতিষ্ঠানের অনিয়মের বিষয়ে অভিযোগ দিতে পারবেন

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে