টেসলার প্রথম গাড়ি ভারতে কবে আসছে? জানালেন এলন মাস্ক

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২; সময়: ১২:২২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : ভারতে ব্যবসা শুরু করতে না করতেই তল্পিতল্পা গোটানোর উপক্রম হয়েছে মার্কিন ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারী সংস্থা টেসলার।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সংস্থাটির সিইও এলন মাস্কের মন্তব্য থেকে বিষয়টি যেন আরও পরিষ্কার হয়ে গেছে।

মাস্ক দাবি করেছেন, ভারতে গাড়ি লঞ্চ করতে গিয়ে টেসলাকে একাধিক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে। বাধা বিপত্তি কাটিয়ে উঠতে ভারত সরকারের সঙ্গে একাধিক বিষয় নিয়ে আলোচনাও চালিয়ে যাচ্ছে মাস্কের সংস্থা।

টুইটারে প্রণয় পাঠোল নামের এক ইউজার এলন মাস্ককে প্রশ্ন করে লেখেন, ‘টেসলার প্রথম গাড়ি ভারতে কবে লঞ্চ হবে, তা নিয়ে কিছু আপডেট দিতে পারেন?’ তার উত্তরেই মাস্ক লেখেন, ‘একাধিক চ্যালেঞ্জ নিয়ে আমরা সরকারের সঙ্গে কাজ করছি।’

টেসলার তরফ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদন জানানো হয়েছে, ভারতের বাজারে তাদের প্রথম গাড়ি আসার আগে আমদানি শুল্ক যেন কমিয়ে দেওয়া হয়।

সিইও মাস্ক উচ্চ আমদানি শুল্কের কারণে ভারতে ইভি চালু করার বিষয়ে তার সংরক্ষণ উত্থাপন করেছিলেন। পাশাপাশি তিনি ‘বৈদ্যুতিক গাড়ির জন্য অস্থায়ী শুল্ক ত্রাণ’ আশা করছেন।

কারণ ভারতে আনুষ্ঠানিকভাবে কোনো বিদ্যুৎচালিত গাড়ি চালু করার আগে কর কমানোর জন্য কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে টেসলা।

এর আগেই মাস্ক বলেছিলেন, টেসলা শিগগির ভারতে তাদের গাড়ি চালু করতে চায়। তবে ভারতীয় ‘আমদানি শুল্ক বিশ্বের যেকোনো বড় দেশের তুলনায় সর্বোচ্চ। এটি তাদের ভারতে ইলেকট্রিক গাড়ি লঞ্চ করার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে।’

তিনি আরও বলেছিলেন, টেসলার একটি কারখানা ভারতে খুব শিগগির চালু হতে চলেছে।

২০২১ সালের জানুয়ারি মাসে টেসলা তার কারখানা খোলার জন্য ভারতে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে। তখন এমনই ছিল যে দেশের অটোমোবাইল মার্কেটেও পুরোদমে ঢুকতে চলেছে টেসলা।

রেগুলেটরি ফাইলিং থেকে জানা গিয়েছে, টেসলা ইন্ডিয়া মোটরস এবং এনার্জি প্রাইভেট লিমিটেড নামে আরওসি (রেজিস্টার অব কোম্পানিজ) ব্যাঙ্গালুরে রেজিস্টার করেছে এই সংস্থা।

কোম্পানিটি ১ লাখ ভারতীয় মুদ্রা পরিশোধিত মূলধনসহ একটি তালিকাবিহীন ব্যক্তিগত সত্তা হিসেবে রেজিস্টার্ড হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে