স্মার্টফোনেই ছবি এডিট করবেন যেভাবে

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২২; সময়: ১১:৫৪ am |

পদ্মাটাইমস ডেস্ক : হাতে একটি স্মার্টফোন থাকলেই এখন ছবি পছন্দমতো এডিট করা সম্ভব। যদিও এর জন্য জানতে হবে বেশ কয়েকটি অ্যাপ ও টুলস সম্পর্কে। তাহলে চলুন এক মিনিটেই এ বিষয়ে বিস্তারিত জেনে নিই-

রিডিউস ইমেজেস-

আপনার স্মার্টফোন যেমনই হোক না কেন এই অ্যাপটি ব্যবহার করা যায়। আবার চাইলে আপনার ল্যাপটপ বা ডেস্কটপেও এটি ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে প্রথমে reduceimages.com ওয়েবসাইটে যেতে হবে। ছবির মাপ বদল করার জন্য আপনাকে প্রথমে নির্দিষ্ট ছবিটি বেছে নিতে হবে।

সিলেক্ট ইমেজ বাটনে ক্লিক করার পরে ছবিটি আপলোড করতে হবে। সেই সময়ে আপনি যতটা শতাংশ বা পিক্সেলে ছবির মাপ বেঁধে রাখতে চাইছেন তা ঠিক করে নিয়ে রিসাইজ লেখায় ক্লিক করতে হবে। এক মুহূর্তের মধ্যে ছবি ছোট হয়ে আপনার মনের মতো হয়ে যাবে। এ বার ডাউনলোড করে নিলেও হল।

রিসাইজ পিক্সেল-

স‌হজে ব্যবহার করা যায় এমন একটি অ্যাপ রিসাইজ পিক্সেল। এর জন্য আপনাকে যেতে হবে ওয়েবসাইটে। প্রথমে ছবিটি নির্দিষ্ট জায়গায় আপলোড করে নিতে হবে। এর পরে সেটিকে রিসাইজ করতে হবে। আপলোড করার পরে পার্সেন্টেজ বা পিক্সেল হিসেবে ছোট করা যাবে। একই সঙ্গে এই ওয়েবসাইটের মাধ্যমে ছবি ছোট-বড় ছাড়াও ক্রপ বা এডিট করা সম্ভব।

এই অ্যাপের মাধ্যমে জেপিজি, পিএনজি, এসভিজি কিংবা জিফ ফাইল ফরম্যাটে ছবির লম্ব, চওড়া এবং পিক্সেল কমাতে পারেন। আপনি চাইলে ছবিকে কমপ্রেস করতে পারবেন এই অ্যাপটির মাধ্যমে।

একসঙ্গে অনেকগুলো ছবির মাপ বদলাতে চান তবে সেটাও সম্ভব এই অ্যাপের মাধ্যমে। এটা ব্যবহার করতে হলে সবার আগে অ্যা পের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

রিসাইজিং অ্যাপ-

গুগল ক্রোম ওয়েব স্টোর থেকে ওয়েবাসইটে গিয়ে এই অ্যাপটি নামিয়ে নিতে পারেন। এর মাধ্যমে ছবি ছোট করা যাবে। ছবির মাপ বদলের সময়ে একটি ছোট পপ আপ দেখা যাবে স্ক্রিনে।

সেখানেই আপনি লিখে দিতে পারেন ছবি কত শতাংশ ছোট করতে চান। সেটা করে দিলেই আপনার কম্পিউটার বা মোবাইলের ডাউনলোড ফোল্ডারে নির্দিষ্ট মাপের ছবি সেভ হয়ে যাবে।

অনলাইন ইমেজ কমপ্রেসর-

এই পদ্ধতিতেও জেপিজি, পিএনজি, এসভিজি এবং জিফ ফরম্যাটে ছবি ৮০ শতাংশ পর্যন্ত ছোট করা যায়। যারা একসঙ্গে অনেক ছবি ছোট করতে চান তাদের জন্য এই অ্যাপটি অত্যন্ত দরকারি।

একসঙ্গে ৪০টি পর্যন্ত ছবি ছোট করা যায় এই অ্যাপের মাধ্যমে। এই অ্যাপটিও গুগল ক্রোমের ওয়েব স্টোর থেকে ডাউনলোড করা যায়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে