দুর্দান্ত ৭ ফিচার আসছে হোয়াটসঅ্যাপে

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২; সময়: ৪:৪৩ অপরাহ্ণ |
দুর্দান্ত ৭ ফিচার আসছে হোয়াটসঅ্যাপে

পদ্মাটাইমস ডেস্ক : স্মার্ট ডিভাইসের মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ সবসময়ই নতুনত্বকে প্রাধান্য দেয়। প্রতিনিয়ত লঞ্চ হয় নতুন ফিচার নিয়ে আসে প্রতিষ্ঠানটি। চলতি বছরে অন্তত সাতটি ফিচার আসছে হোয়াটসঅ্যাপে। এর মধ্যে মেসেজে রিঅ্যাকশন, হোয়াটসঅ্যাপ লগআউট ও কমিউনিটিজ অন্যতম।

দেখে নিন নতুন ৭ ফিচারের বিস্তারিত-

মেসেজে রিঅ্যাকশন

মেসেঞ্জারেই প্রথম এসেছিল এই ফিচার। মেসেজের উপর প্রেস করে রাখলেই তাতে বিভিন্ন রিঅ্যাক্ট করা যায়। সেই মেসেঞ্জারের মতোই শিগগিরই হোয়াটসঅ্যাপে এই ফিচার আসতে পারে।

কমিউনিটিজ

কিছুটা হোয়াটসঅ্যাপ গ্রুপের মতোই কাজ করবে এই কমিউনিটি ফিচার। হোয়াটসঅ্যাপ বেটা ইনফো জানিয়েছে, কমিউনিটি ফিচার ব্যবহারকারীদের তাদের হোয়াটসঅ্যাপ গ্রুপগুলোকে আরও ভালভাবে সংগঠিত করার সুবিধা দেবে। অর্থাৎ একটিই স্থান থেকে পর পর সব গ্রুপ, সেই সংক্রান্ত সেটিংস নিয়ন্ত্রণ করতে পারবেন।

অ্যানড্রয়েড থেকে আইওএস-এ চ্যাট ট্রান্সফার

হোয়াটসঅ্যাপ এই বছর একটি বহু প্রতীক্ষিত ফিচার আনছে। আইওএস এবং অ্যানড্রয়েডের মধ্যে চ্যাট স্থানান্তর। ফলে নতুন আইফোন থেকে অ্যানড্রয়েড ডিভাইসে চ্যাট হিস্টরি স্থানান্তর করা যাবে। তবে অ্যানড্রয়েড ফোন থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ চ্যাট স্থানান্তর করার এখনও কোনো ব্যবস্থা নেই। তবে হোয়াটসঅ্যাপ এ বিষয়ে কাজ করছে।

হোয়াটসঅ্যাপ লগআউট

রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপের অ্যাকাউন্ট ডিলিট অপশনটি হোয়াটসঅ্যাপ লগআউটের মাধ্যমে সম্পন্ন হবে। অ্যাকাউন্ট ডিলিট করলে নাম, চ্যাট, মিডিয়া ফাইল-সহ ব্যবহারকারীর অ্যাকাউন্টটাই মুছে যায়। তবে নতুন ফিচারে ব্যবহারকারীরা প্রয়োজনের সময়ে সহজেই হোয়াটসঅ্যাপ থেকে বিরতি নিতে পারবেন। তারা যখন খুশি লগ ইন এবং লগআউট করতে পারবেন।

ইনস্টাগ্রাম-হোয়াটসঅ্যাপে রিল

মেটা বর্তমানে হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রাম সহ তার সমস্ত প্ল্যাটফর্মকে একীভূত করার কাজ করছে। আগামী বছর সেই কাজ অনেকটাই এগিয়ে যাবে। জানা গেছে, হোয়াটসঅ্যাপে ইনস্টাগ্রাম রিলস সাপোর্ট এসে যাবে। তবে এখনও ফিচারটি প্রকাশের বিষয়ে কোনও অফিসিয়াল খবর মেলেনি।

বেছে বেছে লুকোতে পারবেন লাস্ট সিন

শিগগিরই আসতে পারে এই আপডেট। রিপোর্ট বলছে, নতুন ফিচারে বিশেষ বিশেষ কিছু কনট্যাক্টের জন্য আলাদা করে লাস্ট সিন লুকিয়ে রাখা যাবে।

ডিলিট করা যাবে যেকোনো সময়

এখন নির্দিষ্ট সময় পর্যন্ত পাঠানো মেসেজ সবার জন্য ডিলিট করা যায়। আগামী বছরে আপডেটে সেই সময়সীমা উঠিয়ে দিতে পারে হোয়াটসঅ্যাপ। তবে এখনও ফিচারটি প্রকাশের বিষয়ে কোনো অফিসিয়াল খবর মেলেনি।

মাল্টি ডিভাইস সাপোর্টের পাবলিক রিলিজ

চলতি বছর আইওএস এবং অ্যানড্রয়েড বেটা ব্যবহারকারীদের জন্য এই ফিচার এসে যাবে। একইসঙ্গে একাধিক ফোন, ট্যাবলেট ও কম্পিউটারে একই অ্যাকাউন্টে লগ ইন করে রাখা যাবে। আগামী বছর সেটা সাধারণ ভার্সানেও লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে