১ নভেম্বর থেকে যেসব ফোনে হোয়াটসঅ্যাপ চলবে না

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১; সময়: ৩:৩২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীরা যোগাযোগের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপকেই বেশি ভরসা করেন। আগামী ১ নভেম্বর থেকে প্রায় ৪৩টি মডেলের স্মার্টফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। এরই মধ্যে স্মার্টফোনের মডেলগুলোর তালিকা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

বলা হয়েছে, প্রাথমিকভাবে অ্যানড্রয়েড ডিভাইসগুলো ক্ষেত্রে ভার্সন ৪.০.৩ বা তার নিচের মডেলগুলোতে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। একইসঙ্গে, আইফোনের ক্ষেত্রে আইওএস ৯ বা তার চেয়ে পুরাতন মডেলগুলোতেও হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে।

এই তালিকার মধ্যে পড়ছে এমন কিছু জনপ্রিয় ফোন। স্যামসাং, হুয়াওয়ে, অ্যাপল, সনিসহ বেশ কয়েকটি নামী কোম্পানীর স্মার্টফোনে নভেম্বর থেকেই ব্যবহার করা সম্ভব হবে না। চলুন এবার তালিকাটি দেখে নিই-

আইফোন

আপনি আইফোন 4s এবং এর থেকে পুরানো ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না।

স্যামসাং

স্যামসাংয়ের এই ডিভাইসগুলোতে হোয়াটসঅ্যাপ কাজ করবে না- Samsung Galaxy Trend Lite, Galaxy Trend II, Galaxy SII, Galaxy S3 mini, Galaxy Xcover 2, Galaxy Core এবং Galaxy Ace 2.

এলজি

LG Lucid 2, Optimus F7, Optimus F5, Optimus L3 II Dual, Optimus F5, Optimus L5, Optimus L5 II, Optimus L5 Dual, Optimus L3 II, Optimus L7, Optimus L7 II Dual, Optimus L7 II, Optimus F6, Enact, Optimus L4 II Dual, Optimus F3, Optimus L4 II, Optimus L2 II, Optimus Nitro HD এবং 4X HD, এবং Optimus F3Q -ডিভাইসগুলোতে হোয়াটসঅ্যাপ কাজ করবে না।

জেডটিই

জেডটিই-এর যেসব ডিভাইসে হোয়াটসঅ্যাপ চলবে না সেগুলো হল-ZTE Grand S Flex, ZTE V956, Grand X Quad V987 এবং Grand Memo.

হুয়াওয়ে

Huawei Ascend G740, Ascend Mate, Ascend D Quad XL, Ascend D1 Quad XL, Ascend P1 S, এবং Ascend D2 এই মডেলের ডিভাইসগুলো ব্যবহার করলে হোয়াটস্অ্যাপ ব্যবহারের জন্য ডিভাইস আপগ্রেড করতে হবে।

সনি

Sony Xperia Miro, Sony Xperia Neo L এবং Xperia Arc S মডেলের ডিভাইসে ১ নভেম্বর থেকে হোয়াটসঅ্যাপ কাজ করবে না।

অন্যান্য ডিভাইসঅন্যান্য যেসকল ডিভাইসে হোয়াটসঅ্যাপ চলবে না তা হল-TC Desire 500, Alcatel One Touch Evo 7, Archos 53 Platinum, Caterpillar Cat B15, Wiko Cink Five, Wiko Darknight, UMi X2, Faea F1, THL W8 এবং Lenovo A820

চ্যাটের ব্যাকআপ রাখুন

আপনি যদি উপরোক্ত তালিকার কোনো ডিভাইস ব্যবহার করে থাকেন তবে আপনার চ্যাটের ব্যাকআপ রাখুন। ১ নভেম্বরের পর উপরোক্ত ডিভাইসগুলোতে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। আপনার চ্যাট এবং মিডিয়ার একটি ব্যাকআপ Google ড্রাইভ বা iCloud-এ নিতে হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে