ফেসবুক নাম পরিবর্তন করল কেন?

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১; সময়: ১০:৪১ am |

পদ্মাটাইমস ডেস্ক : অবশেষে প্রতিষ্ঠানের নাম ও লোগো পরিবর্তন করল ফেসবুক। এর নতুন নাম দেওয়া হয়েছে মেটা। তবে সামাজিক মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের মতো অ্যাপগুলোর কোনো পরিবর্তন হচ্ছে না।

সামাজিক মাধ্যমের পাশাপাশি ভার্চুয়াল রিয়েলিটি মেটাভার্সে দখল নিতেই নতুন এই নামকরণ বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। বিদ্বেষমূলক কর্মকাণ্ডে উসকানিসহ ফেসবুকের বিরুদ্ধে সাবেক কর্মকর্তার নানা অভিযোগ ফাঁসের পর নাম পরিবর্তন করল ফেসবুক।

নানা জল্পনা-কল্পনা শেষে অবশেষে মেটা নামটিকেই বেছে নিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ফেসবুক এখন থেকে মেটা। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠান ফেসবুক ইনকরপোরেশনের নাম বদলে নতুন নাম মেটার ঘোষণা দেন।

মার্ক জাকারবার্গ। মেটার অধীনেই পরিচালিত হবে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো অ্যাপসগুলো। সামাজিক মাধ্যমের পাশাপাশি ভার্চুয়াল রিয়েলিটি জগত মেটাভার্সে নিজেদের আধিপত্য বিস্তারে নতুন এই নাম বলে জানান জাকারবার্গ।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেন, আমি আমাদের নতুন অধ্যায়ের পরিচিতি নিয়ে অনেক চিন্তাভাবনা করেছি। আমরা এখন এই প্রতিষ্ঠানকে বিশাল ভার্চুয়াল প্রতিষ্ঠান হিসেবে দেখছি। এখানে আশা করি সবকিছুই করা যাবে। আমরা ভবিষ্যতের দিকে জোর দিতে চাই এখন।

নাম পরিবর্তনের সঙ্গে সঙ্গে ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কের পুরনো লোগো সরিয়ে নতুন লোগোর উন্মোচন করা হয়েছে। মেটাভার্স আপাতত ভার্চুয়াল রিয়েলিটি মনে করা হলেও অনেকের বিশ্বাস আগামীতে ইন্টারনেটের ভবিষ্যৎ হয়ে উঠবে এটি। কম্পিউটারের বদলে একটি হেডসেট দিয়েই ডিজিটাল দুনিয়ার সব কাজ করা যাবে।

সেই দুনিয়ার অংশ হতেই গ্রিক শব্দ মেটা বেছে নিয়েছেন মার্ক জাকারবার্গ। ২০০৪ সালে জাকারবার্গের প্রতিষ্ঠা করা ‘ফেসবুক ইনকরপোরেশন’ এখন থেকে ‘মেটা ইনকরপোরেশন’ নামে পরিচিতি পাবে। ২০১২ সালে ছবি ও ভিডিও শেয়ার করার অ্যাপ ইনস্টাগ্রাম ও ২০১৪ সালে ভয়েস, বার্তা ও ছবি আদান-প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপ কিনে নেয় ফেসবুক। ভার্চুয়াল রিয়েলিটি ওকলোও বর্তমান মেটার মালিকানাধীন।

সম্প্রতি ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তা লঙ্ঘন, বিদ্বেষমূলক কর্মকাণ্ডে উসকানিসহ নানা অভিযোগে প্রশ্নবিদ্ধ হয়েছে ফেসবুক, যা ফাঁস করেন ফেসবুকেরই সাবেক কর্মকর্তা ফ্রান্সেস হাউগেন। নানা সমালোচনার মুখে পড়ার পর নতুন করে ব্র্যান্ডিংয়ের জন্য নাম পরিবর্তনের কথা জানিয়েছে ফেসবুক।

এর আগে ২০১৫ সালে গুগলের মূল প্রতিষ্ঠানের নাম বদলে অ্যালফাবেট রাখা হলেও গ্রাহকদের কাছে সেভাবে পৌঁছাতে পারেনি প্রতিষ্ঠানটি। তবে অ্যালফাবেটের মতো মেটা হারিয়ে যাবে না বলে আশা জাকারবার্গের

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে