পাকিস্তানে টিকটক নিষিদ্ধ

প্রকাশিত: মার্চ ১২, ২০২১; সময়: ৩:০৯ pm |

পদ্মাটাইমস ডেস্ক : জনপ্রিয় সামাজিক মিডিয়া অ্যাপ টিকটক ব্লক করে দিয়েছে পাকিস্তান। অশ্লীল বিষয়বস্তু ছড়িয়ে দেয়ার একটি অভিযোগের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার এই আদেশ দিয়েছে দেশটির আদালত।

পাকিস্তান টেলিযোগাযোগ কর্তৃপক্ষের (পিটিএ) মুখপাত্র, খুররাম মেহরান রয়টার্সকে বলেছেন, ‘পিটিএকে টিকটকের প্রবেশাধিকার আটকানোর আদেশ দিয়েছে আদালত।’ তিনি আরো জানান, ‘কর্তৃপক্ষ এই আদেশটি মেনে চলবে।’

উত্তর-পশ্চিমাঞ্চলীয় পেশোয়ারের একটি উচ্চ আদালত বলেছে, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাপটি অশ্লীল বিষয়বস্তু ছড়িয়ে দিচ্ছে, এধরনের একটি ব্যক্তিগত অভিযোগের পরিপ্রেক্ষিতে এই নিষেধাজ্ঞার নির্দেশ দেয়া হয়েছে।’

এই নির্দেশনার এক ঘণ্টার মধ্যে অ্যাপ্লিকেশনটি কাজ করা বন্ধ করে দিয়েছে। পাকিস্তানের একজন টিকটক প্রতিনিধি জানান, অনুপযুক্ত সামগ্রী প্ল্যাটফর্ম থেকে দূরে রাখতে শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।

এই প্রতিনিধি একটি বিবৃতিতে বলেন, ‘পাকিস্তানে আমরা আমাদের স্থানীয় ভাষার সংযোজন দল তৈরি করেছি, এবং আমাদের সম্প্রদায়ের নির্দেশিকা লঙ্ঘন করার মতো বিষয়বস্তুর চিহ্নিত ও অপসারণ করার ব্যবস্থা রয়েছে। আমরা পাকিস্তানের কয়েক মিলিয়ন টিকটক ব্যবহারকারীকে সেবা দেয়া অব্যাহত রাখার প্রত্যাশায় রয়েছি, যারা সৃজনশীলতা এবং মজার মধ্যে একটি নতুন অর্থ খুঁজে পেয়েছেন।’

মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তান অক্টোবরেই এই অ্যাপটি নিষিদ্ধ করেছিল, তবে সংস্থাটি ‘অশ্লীলতা ও অনৈতিকতা’ ছড়িয়ে দেওয়ার সঙ্গে জড়িত সব অ্যাকাউন্ট ব্লক করার প্রতিশ্রুতি দেওয়ার পর, ১০ দিনের মধ্যে এটি পুনরায় চালু করা হয়। হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের পর, দক্ষিণ এশিয়ার দেশটির সর্বাধিক ডাউনলোড করা অ্যাপ্লিকেশন টিকটক।

তরুণ ব্যবহারকারীদেরকে সংক্ষিপ্ত ভিডিও পোস্ট করতে উত্সাহিত করার মাধ্যমে, চীন ভিত্তিক বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক অল্প সময়ের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

তবে বেশ কয়েকটি দেশে অ্যাপ্লিকেশনটি বিতর্কিত হয়ে পড়েছে। কেননা, চীনের সঙ্গে এর সম্পৃক্ততার কারণে কর্তৃপক্ষগুলো এর গোপনীয়তা এবং সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে।

তবে, টিকটক দাবি করেছে যে চীনের সঙ্গে তার সম্পর্কের ফলে অন্য দেশগুলোর সুরক্ষার উদ্বেগ সৃষ্টি হওয়ার কোনো কারণ নেই।

  • 11
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে