রাজশাহীতে হতে যাচ্ছে ‘স্টার্টআপ’ কার্যক্রম

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২০; সময়: ১১:০৯ অপরাহ্ণ |
রাজশাহীতে হতে যাচ্ছে ‘স্টার্টআপ’ কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ম্যাপিং চ্যালেঞ্জ কার্যক্রমে শীর্ষস্থান দখল করে নেওয়া সেই ইঞ্জিনিয়ার মনসুর রহমানের অনুরোধে রাজশাহীতে চালু হতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের iDEA প্রকল্পের ‘স্টার্টআপ’ প্রোগ্রাম।

মনসুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তোলার লক্ষ্যে রাজশাহীর তরুনদের অগ্রণী ভূমিকা পালনে তাদেরকে সুযোগ করে দেবার জন্য তিনি অনুরোধ জানান iDEA প্রকল্পের সিনিয়র পরামর্শক আরএইচএম আলাওল কবিরকে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে রাজশাহীর যুবসমাজ অগ্রণী ভূমিকা রাখবে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, সকল স্টার্টআপদের উপযুক্ত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেদের দক্ষতা বৃদ্ধি করে ব্যবসায়ের উন্নয়নের মাধ্যমে একজন সফল উদ্যোক্তায় পরিণত হবার জন্য অনুপ্রাণিত করা হবে এই প্রকল্পের মাধ্যমে। বাছাইকৃত স্টার্টআপদের বিভিন্নভাবে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মাধ্যমে পিচ ডেক বানানো, নেটওয়ার্কিং, অর্থনৈতিক ব্যবস্থাপনা, সেলস্ এন্ড ডিস্ট্রিবিউশন, ব্যবসায়িক ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ব্র্যান্ডিং, আইনি সহায়তা, বিজনেস মডেল ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে যা স্টার্টআপদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে যথেষ্ট ভূমিকা রাখবে।

গত ১০ অক্টোবর চট্রগ্রামে ‘ফর অ্যাসপায়ারিং টেকনোপ্রিনিউরস্ অ্যান্ড ইনোভেটরস্’ মটো নিয়ে ‘স্টার্টআপ চট্টগ্রাম ইনকিউবেশন’ বিষয়ক একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে পথ চলা শুরু করে ‘স্টার্টআপ চট্রগ্রাম ইনকিউবেশন’। উক্ত অনুষ্ঠানটি রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ-তে আয়োজিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের রউঊঅ প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক। এছাড়া, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রকল্পের সিনিয়র পরামর্শক আরএইচএম আলাওল কবির, Startup Chattogram এর প্রতিষ্ঠাতা এবং সিইও আরাফাতুল ইসলাম আকিব।

উল্লেখ্য, এই প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে রউঊঅ প্রকল্পের মাধ্যমে ১০ লক্ষ টাকা প্রি-সীড গ্র্যান্টের জন্য আবেদন করতে সক্ষম হবে এবং সরাসরি রউঊঅ প্রকল্পের সিলেকশন কমিটির সামনে প্রি-সীড গ্র্যান্টের জন্য পিচিং করার সুযোগ পাবে।

  • 70
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে