বার্সেলোনা বিশ্বের সবচেয়ে কঠিন দল

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২২; সময়: ১:৩৭ pm |
খবর > খেলা

পদ্মাটাইমস ডেস্ক : মৌসুমের শুরুতে তৎকালীন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে বার্সেলোনাকে রীতিমতো ছন্নছাড়াই লাগছিল। লিওনেল মেসিকে হারিয়ে দলটা চ্যাম্পিয়ন্স লিগ থেকে চলে গিয়েছিল ইউরোপা লিগে, লা লিগায় নেমে গিয়েছিল ৯ম অবস্থানে।

সেই থেকে জাভি হার্নান্দেজের হাত ধরে দলটি এখন উঠে এসেছে লিগের দ্বিতীয় স্থানে। ইউরোপার লড়াইয়েও টিকে আছে ভালোভাবেই।

শুধু ফলাফলই নয়, নতুন কোচ জাভির অধীনে বার্সেলোনা খেলছে দারুণ সুন্দর ফুটবলও। আর তিনি মনে করেন, এই সুন্দর ফুটবল খেলাটা ক্লাবের জন্য রীতিমতো বাধ্যবাধকতার পর্যায়ে পড়ে।

সেই কারণেই দলটির সাবেক এই অধিনায়ক নিজের দলকে দেখছেন বিশ্বের সবচেয়ে কঠিন এক দল হিসেবেই।

ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে আজ (বৃহস্পতিবার) রাতে বার্সা খেলবে আইনট্র্যাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে। তার আগে সংবাদ সম্মেলনে জাভি জানালেন তার এ ভাবনা।

নভেম্বরে যখন কোম্যানের ফেলে যাওয়া শূন্যস্থানটা পূরণ করছেন, তখনই খেলোয়াড়দের সতর্ক করে দিয়েছিলেন, তার আমলে অন্তত বাজে খেলে জেতাটা যথেষ্ট নয়, যদি তা লিগের শীর্ষ চারে জায়গা করে দেয় এর পরও।

সে তাড়নাটাই হয়তো ন্যু ক্যাম্পে ফিরিয়ে এনেছে সুন্দর ফুটবল। জাভি ইউরোপা লিগের শেষ আটের লড়াইয়ের আগে সংবাদ সম্মেলনে মনে করিয়ে দিলেন সেই কথাটাই।

বললেন, ‘জয় তো বটেই, ভালো খেলাটাও আমাদের জন্য আবশ্যক। এটাই বার্সেলোনা। এখানে ৯০ মিনিটে ১-০ গোলে এগিয়ে থাকাটা যথেষ্ট নয়, এটা আমরা জানি।’

আর এ কারণেই ক্লাবটাকে বিশ্বের সবচেয়ে কঠিন ক্লাব বলে মনে হয় জাভির। তিনি বলেন, ‘তারা যারা ক্লাবটাকে চেনেন, তারা জানেন, আমাদের সব কিছুতে সবচেয়ে ভালো হওয়া চাই। সে কারণেই এটা বিশ্বের সবচেয়ে কঠিন একটা ক্লাব।

এর সঙ্গে আর কোনো কিছুর তুলনা হয় না। বিশ্বে এমন কোনো দল নেই যাদের জয়ের সঙ্গে ভালো খেলাটাও কর্তব্যের মধ্যে পড়ে, এটা কঠিন।’

আইনট্র্যাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ম্যাচে দুটোই চাই বার্সেলোনার। প্রথম লেগটা ড্র হয়েছিল ১-১ গোলে।

নিজেদের মাঠে এই ম্যাচের আগে অবশ্য বার্সার জন্য সুখবর আছে, রাইটব্যাক সার্জিনিও ডেস্ট আর মেম্ফিস ডিপাইকে এই ম্যাচের জন্য ফিট পাচ্ছেন জাভি।

তবে সেন্টারব্যাক জেরার্ড পিকের খেলা নিয়ে আছে সন্দেহ। স্যামুয়েল উমতিতি, সার্জিও রবার্তো আর আনসু ফাতি যে খেলছেন না, বিষয়টা নিশ্চিত।

যদিও হ্যামস্ট্রিং চোটের কারণে ৩ মাস মাঠের বাইরে থাকার পর ফাতি ফেরার খুব কাছাকাছিই আছেন বলে জানাচ্ছে স্প্যানিশ সংবাদ মাধ্যম।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে