ফের বিশ্বকাপের গ্রুপপর্বে মুখোমুখি ভারত-পাকিস্তান

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২; সময়: ১০:১৪ am |
খবর > খেলা

পদ্মাটাইমস ডেস্ক : এ যেন সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পুনরাবৃত্তি। ২০২২ অস্ট্রেলিয়া বিশ্বকাপেও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ভারত। আগামী ২৩ অক্টোবর মেলবোর্নে হবে এই ম্যাচ।

ভারত-পাকিস্তান মুখোমুখি লড়াই মানেই বাড়তি উন্মাদনা, রোমাঞ্চ। বিশ্বমঞ্চে এই লড়াই যেন বেশি আগ্রহী করে তোলে সমর্থকদের। গেল বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বিশ্বমঞ্চে প্রথমবারের মতো হেরেছিল টিম ইন্ডিয়া।

যার ধকল সামলাতে না পেরে শেষমেশ গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় সাবেক ভারত কাপ্তান বিরাট কোহলি বাহিনী। এবার আবারও যাত্রা শুরুর ম্যাচে বাবর আজম বাহিনীর মুখোমুখি ভারত।

তবে এবার টিম ইন্ডিয়ার আর্মব্যান্ড রোহিত শর্মার হাতে।শুক্রবার (২১ জানুয়ারি) বৈশ্বিক এই টুর্নামেন্টের সূচি প্রকাশ করেছে আইসিসি।

চলতি বছরের ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশের গ্রুপে আছে এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা।

বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে সিডনিতে মূল পর্ব শুরু হবে ২২ অক্টোবর থেকে।

জানা গেছে, অস্ট্রেলিয়ার সাতটি মাঠে আসন্ন বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। আর সেই সাত ভেন্যু হলো এডিলেইড, ব্রিসবেন, জিলং, হোবার্ট, মেলবোর্ন, পার্থ এবং সিডনি।

অন্যদিকে, অস্ট্রেলিয়া বিশ্বকাপের দুই সেমিফাইনাল হবে ৯ ও ১০ নভেম্বর। যার প্রথমটি হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আর পরেরটি ওভালে। চলতি বছর ১৪ নভেম্বর ফাইনাল হলেও আগামী আসরের ফাইনাল হবে ১৩ নভেম্বর মেলবোর্নে।

এ ছাড়া সবশেষ আসরের মতো অস্ট্রেলিয়া বিশ্বকাপেও আট দল নিয়ে হবে প্রথম রাউন্ডের খেলা। পরে সেখান থেকে ওঠা চার দল ও র‍্যাংকিংয়ের শীর্ষ ৮ দল নিয়ে হবে সুপার টুয়েলভের খেলা।

এদিকে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া ও স্কটল্যান্ডসহ বাছাইপর্ব থেকে আসা আরও চারটি দল যোগ দেবে প্রথম রাউন্ডের খেলায়। চলতি বছরের শুরুর দিকেই ওমান ও জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে হবে বাছাইপর্বের খেলা।

সুপার টুয়েলভে গ্রুপ ১-এ থাকবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আফগানিস্তান, প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়ন এবং গ্রুপ ‘বি’ এর রানারআপ।

গ্রুপ-২ এ থাকবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ এর রানারআপ এবং গ্রুপ ‘বি’ এর চ্যাম্পিয়ন।

বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর গ্রুপ ‘এ’ এর রানার্সআপের বিপক্ষে, ম্যাচটি অনুষ্ঠিত হবে হোবার্টে। ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে সিডনিতে। ৩০ অক্টোবর ব্রিসবেনে গ্রুপ ‘বি’ এর চ্যাম্পিয়নের মুখোমুখি হবে টাইগাররা।

২ নভেম্বর অ্যাডিলেডে ভারতের বিপক্ষে লড়াই করবে বাংলাদেশ। সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে ৬ নভেম্বর মাঠে নামবে টাইগাররা, প্রতিপক্ষ পাকিস্তান। এই ম্যাচটিও অনুষ্ঠিত হবে অ্যাডিলেডে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে