ধোনির যে সিদ্ধান্তে হতবাক বিশ্ব

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১; সময়: ৯:২৬ am |
খবর > খেলা

পদ্মাটাইমস ডেস্ক : আগেই ঘোষণা করা হয়েছিল, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ‘মেন্টর’ তথা পরামর্শকের দায়িত্ব পালন করবেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে বিশ্বকাপকে ঘিরে ধোনির একটি সিদ্ধান্ত চমকে দিয়েছে ক্রিকেট অনুরাগীদের।

বিশ্বকাপে কোহলিদের পরামর্শ দিতে এক টাকাও পারিশ্রমিক নেবেন না এম এস ধোনি। তার এই সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন খোদ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি ও মহাসচিব জয় শাহ।

সৌরভ সংবাদমাধ্যমকে বলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের পরামর্শক হিসেবে দায়িত্ব পালনের জন্য কোনো সম্মানী নেবেন না ধোনি। এমনিতেই দায়িত্ব নেওয়ায় আমরা তার প্রতি কৃতজ্ঞ। তার ওপর কোনো পারিশ্রমিকও নিতে রাজি হয়নি সে।’

ভারতের সফল অধিনায়কদের একজন মহেন্দ্র সিং ধোনি। আইসিসির এমন কোনো শিরোপা নেই, যা তিনি জেতেননি। তার নেতৃত্বেই টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর ২০০৭ সালে শিরোপার স্বাদ পায় ভারত। সে দলের হাল ছাড়ার পর বৈশ্বিক আসরে আর কোনো শিরোপার দেখা পায়নি টিম ইন্ডিয়া। আর তাই ধোনিকে দলে যুক্ত করে আবারও শিরোপার স্বপ্ন বুনছে বিরাট কোহলি বাহিনী।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এখনো আইপিএলে খেলা চালিয়ে যাচ্ছেন ধোনি। চলতি আইপিএলেও তার ক্ষুরধার নেতৃত্বে ভর করে সবার আগে ফাইনালে উঠে গেছে চেন্নাই সুপার কিংস। বুড়ো হাড়ে ভেল্কি দেখাচ্ছেন তিনিও।
উল্লেখ্য, ২০০৭ বিশ্বকাপ বাদে ২০০৯, ২০১০, ২০১২, ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত দলকে নেতৃত্ব দিয়েছেন ধোনি। এ ছাড়া চেন্নাই সুপার কিংসকে নয়বার আইপিএলে ফাইনালে তুলে তিনবার চ্যাম্পিয়ন করেছেন।

ভারতের অন্যতম সেরা অধিনায়কের তালিকা করলে নিশ্চিতভাবেই প্রথম দিকেই থাকবেন মাহেন্দ্র সিং ধোনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও বুড়ো হাড়ের ভেল্কি দেখিয়ে যাচ্ছেন এখনো। জনপ্রিয় ফ্যাঞ্চাইজি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এখনো নিজের জাত চেনাচ্ছেন চেন্নাই সুপার কিংসের এই অধিনায়ক। তার হাত ধরে এখন পর্যন্ত তিনবার আইপিএল শিরোপা জয় করেছে চেন্নাই। এবার চতুর্থবার শিরোপা জয়ের দ্বারপ্রান্তে চেন্নাই।

এদিকে ধোনির নেতৃত্বের প্রশংসায় পঞ্চমুখ অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। টি-টোয়েন্টির মতো তুমুল জনপ্রিয় ফরম্যাটে ধোনিকেই সর্বকালের সেরা হিসেবেই দেখছেন পন্টিং। চেন্নাই সুপার কিংস থেকে অবসরের পর ধোনিকেই সেরা ফিনিশার হিসেবে বিবেচনা করা হবে বলেও এমন মন্তব্য করেছেন তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে