বাংলাদেশের কোচ হয়ে যা বলছেন অস্কার

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১; সময়: ১০:২৩ পূর্বাহ্ণ |
বাংলাদেশের কোচ হয়ে যা বলছেন অস্কার

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচের দায়িত্ব পালন করাটাকে ইতিবাচকভাবে নিয়েছেন অস্কার ব্রুজন। তবে তার ক্লাব বসুন্ধরা কিংসের এখনো প্রিমিয়ার লিগে দুটি ম্যাচ বাকি থাকায়, লিগ শেষ করেই এ ব্যাপারে বিস্তারিত মন্তব্য করতে চান এই স্প্যানিশ কোচ।

এদিকে, সাফ চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার ১৩ দিন আগে নতুন কোচ নিয়োগ দেওয়াটাকে ইতিবাচক হিসেবে দেখছেন না ফুটবল বিশ্লেষকরা।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) যখন জাতীয় দলের কোচ হিসেবে ব্রুজনের নাম ঘোষণা করা হয়। তখন প্রিমিয়ার লিগে শেখ রাসেলের সঙ্গে খেলছে বসুন্ধরা কিংস। বঙ্গবন্ধু স্টেডিয়ামের ডাগ আউটে শিষ্যদের নির্দেশনা দিচ্ছেন। খবরটা তখনও জানতেন না। ম্যাচ শেষে ড্রেসিং রুম থেকে বেরিয়ে বললেন, এ বিষয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সঙ্গে আলাপ করেই বিস্তারিত জানাবেন।

অস্কার ব্রুজন বলেন, ‘এ মুহুর্তে আমি কিছুই বলতে পারছি না। বসুন্ধরা কিংসের খেলা নিয়েই আপাতত ভাবছি। ফেডারেশনের সঙ্গে এ ব্যাপারে বিস্তারিত আলাপ করেই আপনাদের জনাতে পারব।’

বাংলাদেশের ফুটবলে অস্কারের আগমন ২০১৮ সালে। চ্যাম্পিয়নশিপ লিগ থেকে কিংসকে ওঠান প্রিমিয়ার লিগে। সেই বছরের ফেডারেশন কাপে হারার পর, ঘরোয়া লিগের আর কোনো ট্রফিই হারেননি এই স্প্যানিশ।

তবে বসুন্ধরার মূল মিশন এএফসি চ্যাম্পিয়নশিপে শ্রেষ্ঠত্ব অর্জন করা। সেটিতে ব্যর্থ হওয়ায় বসুন্ধরা কিংস তাকে বাদ দেওয়ার বিষয়টি ছিল এক প্রকার নিশ্চিত। জাতীয় দলের বেশিরভাগ ফুটবলার বসুন্ধরা কিংসে থাকায় বাফুফের তাকে বেছে নিয়েছে। তবে সাফ শুরুর মাত্র ১৩ দিন আগে নতুন কোচের দল কতটা গোছাতে পারবেন। সেটা নিয়ে সন্দিহান ফুটবল বিশ্লেষকরা।

শেখ রাসেল ক্রীড়া চক্রের কোচ সাইফুল বারী টিটু বলেন, ‘এখন হুট করেই সে (অস্কার) খেলোয়াড়দের মানসিকতা পাল্টাতে পারবে কিনা এটা একটা বড় প্রশ্ন। ক্লাবের কোচিং আর জাতীয় দলের কোচিং করানো এক জিনিস নয়।’

১০ বছরে ১৩ বার কোচ পরিবর্তন যেন বাফুফের দীর্ঘস্থায়ী পরিকল্পনার অভাবেরই বহিঃপ্রকাশ। বিদেশে সফল না হওয়ার জন্য যাকে বাদ দিয়েছে বসুন্ধরা কিংস। তিনি জাতীয় দলে কতটা সফল হন সেটাই এখন দেখার বিষয়।

বসুন্ধরা কিংসের স্ট্র্যাটেজিক ডিরেক্টর জোবায়ের নিপু বলেন, ‘অস্কারের সঙ্গে আলাপ করেই তাকে দায়িত্ব দেওয়া উচিত ছিল। অথচ দেখা গেল আমাদের খেলা চলার মাঝখানেই শুনলাম তাকে অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, ‘অন্তত মাসখানেক আগে থেকে জানিয়ে এটা করা উচিত ছিল।’

শুধু বারবার কোচ পরিবর্তন নয়, জাতীয় দলের ফুটবলারের মান পরিবর্তন করতে না পারলে দেশের ফুটবলের উন্নতি সাধন সম্ভব নয় বলে মনে করেন বিশ্লেষকরা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে