ধোনির রেকর্ড ভেঙে দিলেন কোহলি

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২১; সময়: ১:৪০ pm |
খবর > খেলা

পদ্মাটাইমস ডেস্ক : ওভালে সাদা পোশাকে জয়ের দিনে একটা রেকর্ডের মালিক হয়ে গেলেন অধিনায়ক বিরাট কোহলি। ভেঙে দিলেন মহেন্দ্র সিং ধোনির রেকর্ড। এছাড়াও গড়েছেন আরও এক কীর্তি।

অর্ধশত বছর লাগল ইতিহাস ফিরে আসতে। ১৯৭১ সালে ওভালে টেস্ট জেতার পরে ভারত এই মাঠ থেকে বারবার শূন্য হাতেই ফিরেছে। শূন্যতার সেই অধ্যায় শেষ হয়েছে কোহালির হাত ধরে।

সোমবার (৬ সেপ্টেম্বর) ১৫৭ রানে জিতেছে কোহলির দল। দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যানদের পর ভারতীয় বোলারদের দাপটে নাস্তানাবুদ থ্রি লায়ন বাহিনী। প্রথম ইনিংসে ১৯১ রানে অলআউট হয়ে রবি শাস্ত্রী শিষ্যরা। জবাবে ২৯০ রানে প্রথম ইনিংস শেষ করে ইংল্যান্ড।

ওভাল টেস্টে টিম ইন্ডিয়া জয় ছিনিয়ে নেওয়ায় কোহলির মুকুটে যোগ হয় রঙিন পালক। ধোনিকে টপকে বিরল অধিনায়কত্বের নজির গড়েন তিনি। ধোনিকে টপকে ভারত অধিনায়ক হিসেবে অনন্য নজির গড়ার সুযোগ ছিল লিডসেই। কিন্তু ভারত হেরে যাওয়ায় রেকর্ড গড়া হয়নি কোহলির।

ওভালের জয়ের ফলে টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসেবে কোনো একটি দেশের বিরুদ্ধে সব চেয়ে বেশি টেস্ট জেতার রেকর্ড গড়েন কোহলি। তিনিই প্রথম ভারত অধিনায়ক, যিনি কোনো একটি দেশের বিরুদ্ধে ১০টি টেস্ট জয়ে নেতৃত্ব দিলেন দলকে।

কোনো একটি দেশের বিপক্ষে ভারত অধিনায়ক হিসেবে এতদিন সবচেয়ে বেশি টেস্ট জয়ের নজির ছিল যুগ্মভাবে মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির নামে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতকে মোট ৯টি টেস্ট জয়ে নেতৃত্ব দিয়েছেন ধোনি। লর্ডস টেস্টে ভারত জয় তুলে নেওয়ায় ধোনির রেকর্ডে ভাগ বসিয়ে ছিলেন কোহলি।

লর্ডসে জয়ের সুবাদে অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের বিরুদ্ধে মোট ৯টি টেস্ট জয়ের নজির গড়েছিলেন কোহলি। এবার ওভাল টেস্ট জিতে ধোনির কাছ থেকে রেকর্ড ছিনিয়ে নিলেন তিনি। এখন থেকে এই রেকর্ড এককভাবে লেখা থাকবে কোহলির নামে।

কোনো একটি দেশের বিরুদ্ধে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট জয়ের নজির-

১. বিরাট কোহলি- ইংল্যান্ডের বিপক্ষে ১০টি টেস্ট জিতেছেন।
২. মহেন্দ্র সিং ধোনি- অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯টি টেস্ট জিতেছেন।
৩. বিরাট কোহলি- দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭টি টেস্ট জিতেছেন।
৪. সৌরভ গাঙ্গুলি- জিম্বাবুয়ের বিপক্ষে ৬টি টেস্ট জিতেছেন।
৫. বিরাট কোহলি- শ্রীলঙ্কার বিপক্ষে ৬টি টেস্ট জিতেছেন।
৬. বিরাট কোহলি- ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬টি টেস্ট জিতেছেন।

 

  • 12
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে