বাংলাদেশের স্পিনে দিশেহারা অস্ট্রেলিয়া ‘উপায় খুঁজছে’ ভালো করার

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১; সময়: ১২:১৪ অপরাহ্ণ |
খবর > খেলা
বাংলাদেশের স্পিনে দিশেহারা অস্ট্রেলিয়া ‘উপায় খুঁজছে’ ভালো করার

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশে খেলতে আসবেন, আর সাঁড়াশি স্পিন আক্রমণের মুখে পড়তে হবে না, তা কী করে হয়? অস্ট্রেলিয়া বাংলাদেশের মাটিতে পা রেখেও পড়েছে সেই স্পিনের মুখেই। মিরপুরের মন্থর উইকেটে প্রথম টি-টোয়েন্টিতে সেই স্পিন বিষে নীল হয়েই তো ম্যাচটা হেরেছে ২৩ রানে। এ থেকে বের হতে হলে ভালো খেলতে হবে স্পিনেই, উপলব্ধি অজি অধিনায়ক ম্যাথিউ ওয়েডের। শিগগিরই এর উপায় খুঁজে বের করার তাগাদাও দিলেন দলকে।

উইকেট যতো কঠিনই হোক, ১৩০ রান তো কোনো পরিস্থিতিতেই অনতিক্রম্য নয়। সেটাও মানছেন অজি অধিনায়ক। ম্যাচের পর তার প্রতিক্রিয়া, ‘১৩০ রান তাড়া করার সময় কেবল একটা বড় জুটি দাঁড় করাতে পারলেই হয়, সেটা আমরা পারিনি। এখানেই ম্যাচটা খুইয়েছি।’এ থেকে বেরিয়ে আসতে হলে স্পিনকে সামলাতে হবে ভালোভাবে, সেটা ভালোভাবেই জানেন ওয়েড। তবে বাংলাদেশের অচেনা কন্ডিশনে কাজটা সহজ নয়, সেটাও জানালেন তিনি। বললেন, ‘অবশ্যই আমরা স্পিনে আরও ভালো করতে চাই। তবে এটা লুকানোর উপায় নেই যে এমন কন্ডিশনে কাজটা কঠিন। তবে অনেক অনেক স্পিন খেলতে হবে জেনেই এখানে এসেছি আমরা। এটা একটা চ্যালেঞ্জ। এর মোকাবিলা করতে আরও সজাগ থাকতে হবে আমাদের।’

চোটের কারণে অ্যারন ফিঞ্চ আর ব্যক্তিগত কারণে ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েলদের মতো ব্যাটসম্যানদের এই সিরিজে পাচ্ছে না অস্ট্রেলিয়া। তবে তাদের ছাড়াও অজিদের বহরে স্পিনে ভালো খেলেন এমন খেলোয়াড়ের অভাব নেই। মিচেল মার্শ তো প্রথম ওয়ানডেতে সে ক্ষমতাটা দেখিয়েছেনও কিছুটা। সেটাই আশা দেখাচ্ছে অজি অধিনায়ককে। আমার মনে হয়েছে, বোলাররা তাদের ১৩০ রানে আটকে রেখে দারুণ কাজ দেখিয়েছিল। কিন্তু ব্যাটিংয়ে ১০ রানে ৩ উইকেট হারিয়ে ফেলেছিলাম, আমি আর মার্শ মিলে একটা চেষ্টা করেছিলাম ইনিংসটাকে আবারও কক্ষপথে ফেরানোর, কিন্তু সেটা শেষমেশ সম্ভব হয়নি। এমন সব পিচে ভালো করার উপায় খুঁজে বের করতে হবে আমাদেরকে।

ওয়েড বলেন, ‘কিন্তু আমি মনে করি, আমাদের দলে এখনো বেশ কিছু স্পিনে ভালো খেলার খেলোয়াড় আছে। আশা করি আমরা পরের কয়েক ম্যাচে সেটা দেখতে পারব।’ ব্যাটিংয়ে ধার হারালেও বোলিং যে আছে আগের মতোই, সে ধারণাটা পাওয়া গেছে প্রথম ম্যাচেই। স্টার্ক, জ্যাম্পারা বাংলাদেশকে আটকে রেখেছিলেন মাত্র ১৩১ রানেই। কিন্তু অজি বোলারদের সে নৈপুণ্য ধুয়ে গেছে ব্যাটিং ব্যর্থতায়। সে আফসোসে পুড়তে না চাইলে শিগগিরই স্পিনে ভালো করার উপায় খুঁজে বের করতে হবে দলকে, জানালেন ওয়েড।

অজি অধিনায়কের কথা, ‘আমার মনে হয়েছে, বোলাররা তাদের ১৩০ রানে আটকে রেখে দারুণ কাজ দেখিয়েছিল। কিন্তু ব্যাটিংয়ে ১০ রানে ৩ উইকেট হারিয়ে ফেলেছিলাম, আমি আর মার্শ মিলে একটা চেষ্টা করেছিলাম ইনিংসটাকে আবারও কক্ষপথে ফেরানোর, কিন্তু সেটা শেষমেশ সম্ভব হয়নি। এমন সব পিচে ভালো করার উপায় খুঁজে বের করতে হবে আমাদেরকে।’ তবে অজিদের হাতে সময় খুব বেশি একটা নেই। আজ বুধবার বিকেলেই যে দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামতে হবে দলকে।

  • 40
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে