ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর

প্রকাশিত: জুন ২৮, ২০২১; সময়: ১০:৫৯ am |
খবর > খেলা

পদ্মাটাইমস ডেস্ক : ব্রাজিলের অসাধারণ পথচলা থামিয়ে দিলো ইকুয়েডর। টানা ১০ ম্যাচ জয়ের পর ১১তম ম্যাচে এসে হোঁচট খেলো উড়ন্ত ব্রাজিল। যদিও কোপা আমেরিকার ‘বি’ গ্রুপ থেকে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তারা। যে কারণে শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে নেইমার, থিয়াগো সিলভা, ফ্রেডরাকে ছাড়াই একাদশ সাজান কোচ তিতে।

বাংলাদেশ সময় সোমবার ভোরে গোইয়ানিয়ার অলিম্পিকো স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচ ইকুয়েডরের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। এক মাসও হয়নি এই ইকুয়েডরকেই হারিয়েছিল তারা। গত ৪ জুন বিশ্বকাপ বাছাইয়ে ২-০ গোলে জিতেছিল তিতের দল।

ম্যাচে ৬২ শতাংশ সময় বল দখলে ছিল ব্রাজিলের। তারা গোলের উদ্দেশে শট নেয় মোট ৬টি, এরমধ্যে ৩টি ছিল লক্ষ্যে। বিপরীতে ইকুয়েডরের ৮ শটের মধ্যে লক্ষ্যে ছিল ৩টি।

বিরতির আগে এডার মিলিতাওয়ের গোলে এগিয়ে যায় ব্রাজিল। বিরতির পর ইকুয়েডরের অ্যাঞ্জেল মেনা সমতা ফেরান। নেইমারহীন ব্রাজিল আর জালের নাগাল পায়নি। আর তাতেই চতুর্থ দল হিসেবে গ্রুপ থেকে ব্রাজিলের সঙ্গী ইকুয়েডর।

৩৭তম মিনিটে ব্রাজিলকে এগিয়ে নেন মিলিতাও। এভারটনের ফ্রি কিকে সবার চেয়ে উঁচুতে লাফিয়ে দারুণ হেডে জাল খুঁজে নেন রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার। ওই এক গোলই প্রথমার্ধে পার্থক্য গড়ে দেয় দুই দলের।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিলকে চেপে ধরে ইকুয়েডর। সুফল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাদের। ৫৩ মিনিটের সময় কর্নার থেকে বল পেয়ে হেডে ভালেন্সিয়া খুঁজে নেন আনহেল মেনাকে। বাকিটা অনায়াসে সারেন তিনি। আর এই গোলেই পয়েন্ট ভাগাভাগি করে ইকুয়েডর।

৮০তম মিনিটে মেনার ফ্রি কিক কর্নারের বিনিময়ে রক্ষা করেন ব্রাজিল গোলরক্ষক আলিসন। ম্যাচের শেষ মুহূর্তেও এসেছিল সুযোগ কিন্তু কাজে লাগাতে পারেনি কোনো দলই।

তাতে ২০১৬ সালের কোপায় গোলশূন্য ড্রর পর দ্বিতীয়বার ইকুয়েডরের কাছে ধরা খেলো তিতের শিষ্যরা।

৪ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ব্রাজিল। ৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে পেরু। কলম্বিয়া আছে তিনে, তাদের পয়েন্ট ৪। আর ৩ পয়েন্টে চতুর্থ ইকুয়েডর।

আগামী ২ জুলাই কোয়ার্টার ফাইনাল খেলবে ব্রাজিল, তাদের প্রতিপক্ষ ‘এ’ গ্রুপের চতুর্থ দল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে