আসছে নাইনটি-নাইনটি ক্রিকেট

প্রকাশিত: জুন ২৭, ২০২১; সময়: ১২:৪৮ pm |

পদ্মাটাইমস ডেস্ক : টেস্ট ও ওয়ানডে নিয়ে মজে থাকা ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই টি-টোয়েন্টি ফরম্যাট নিয়ে নাখোশ ছিলেন।

আজ ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট এই কুড়ি ওভারের সংস্করণটিই।

পরে খেলাটিতে আরও দর্শক সংযোগ ঘটাতে শুরু হয় টি-টেন ও দ্য হান্ড্রেড ক্রিকেট।

এবার শুরু হতে যাচ্ছে নাইনটি-নাইনটি ক্রিকেট। টি-টোয়েন্টির মতো সংক্ষেপে একে নাইনটি-৯০ বলা হচ্ছে। নাইনটি-ব্যাশ নামেও পরিচয় পেতে যাচ্ছে এটি। যে নামেই হোক অচিরেই মাঠে গড়াতে যাচ্ছে এই ৯০ বলের এ টুর্নামেন্ট।

সংযুক্ত আরব আমিরাতে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ৯০ বলের এই টুর্নামেন্ট আয়োজনের অনুমোদন দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার (আইসিসি) সহযোগী দ্য এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ইসিবি জানিয়েছে, বিশ্বের কয়েকটি সুপরিচিত ব্যবসায়িক প্রতিষ্ঠান এই নতুন লিগের অংশীদার হতে আগ্রহ প্রকাশ করেছে ইতোমধ্যে। তারকা ক্রিকেটারদের সঙ্গে উদীয়মান ও প্রতিভাবান তরুণদের নিয়ে দল গঠন করবেন ফ্রাঞ্চাইজিরা। লিগের প্রথম সংস্করণ শুরু হবে আগামী বছর।

৯০ বলের এই খেলার মূল পরিকল্পনাকারী আমিরাতের ধনকুবের ও সারজাহ স্টেডিয়ামের সিইও খালাফ বুখাতির ও তার বাবা বুখাতির গ্রুপের চেয়ারম্যান আব্দুল রেহমান বুখাতির।

শারজাহকে বিশ্ব ক্রিকেটের কেন্দ্রবিন্দু বানানোর নেপথ্য নায়ক আব্দুল রেহমান বুখাতির।

মরু রাজ্যের এই দুই ক্রিকেটানুরাগীর সঙ্গে নাইনটি-ব্যাশের পরিকল্পনায় আরও আছেন পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফ্র্যাঞ্চাইজি করাচি কিংসের মালিক সালমান ইকবাল এবং দুবাইভিত্তিক সিনার্গি গ্রুপ অব কোম্পানিজের ম্যানেজিং ডিরেক্টর ইমরান চৌধুরী।

ক্রিকেটের এই নতুন সংস্করণ প্রসঙ্গে খালাফ বুখাতির বলেন, আরব আমিরাতে ক্রিকেট নিয়ে আসার জন্য শুরু থেকেই কাজ করে আসছি আমি। এখানে ক্রিকেট বেশ জনপ্রিয়। নাইনটি-ব্যাশ নামের এই নতুন ফরম্যাট নিয়ে খুব আশাবাদী আমি। এটি ক্রিকেটে নতুন এক উত্তেজনা নিয়ে আসবে। এই ফরম্যাট শুধু আমিরাতের জন্য নয়, গোটা বিশ্বের ক্রিকেটে নতুন ফ্যান-ফলোয়ার তৈরি করবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে