মুশফিককে পেছনে ফেলে অনন্য রেকর্ড গড়লেন তামিম

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২১; সময়: ২:৪৭ pm |

পদ্মাটাইমস ডেস্ক : টেস্ট ক্রিকেটে দুই অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল ও মুশফিকুর রহীমের ইদুর বিড়াল খেলা চলছে। এক সিরিজে দারুণ নৈপূণ্য দেখিয়ে মুশফিক সর্বোচ্চ রানের রেকর্ড গড়লে পরের সিরিজেই সেটি বেহাত হয়ে যায়। গত কয়েক বছর ধরে তামিম মুশফিকের এই ভাঙা গড়ার খেলা চলছে।

আজ মুশফিককে পেছনে ফেলে রেকর্ডটা নিজের করে নিলেন তামিম। ক্যান্ডিতে শ্রীলংকার বিরুদ্ধে প্রথম টেস্টে ব্যাট করতে নেমে তামিম হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন। সেই সঙ্গে টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ডটি নিজের করে নিয়েছেন।

মুশফিকের চেয়ে ২৯ রান পেছনে থেকে শ্রীলঙ্কার বিপক্ষে আজ ইনিংস শুরু করেছিলেন বাঁহাতি ওপেনার। ইনিংসের ৬ষ্ঠ ওভারেই বিশ্ব ফার্নান্দোর পঞ্চম বলটি মিডউইকেটে ঠেলে দিয়ে মুশফিককে পেছনে ফেলেন তামিম। শুধু মুশফিককে পেছনে ফেলেই থেমে যাননি তিনি। পেয়েছেন ক্যারিয়ারের ২৯তম হাফসেঞ্চুরির দেখা। ১৯তম ওভারে ধনাঞ্জয়া ডি সিলভার বলে সিঙ্গেল নিয়ে হাফসেঞ্চুরির দেখা পান এই বাঁহাতি। এতে থামেননি তামিম। সেঞ্চুরির পথে রয়েছেন।

শুরুতে ৮ রানে ওপেনার সাইফ হাসানকে হারিয়ে বিপদে পড়েছিল বাংলাদেশ দল। সেখান থেকে তামিম ইকবাল তরুণ ব্যাটসম্যান নাজমুল হোসেনকে সঙ্গে নিয়ে দলের বিপর্যয় সামাল দিয়েছেন। এ দু’জনের ব্যাটে ভর করেই প্রথম সেশনটা নিজেদের করে নিয়েছে সফরকারীরা। সাবলীল ব্যাট করে যাচ্ছেন তামিম ও শান্ত।

শুরু থেকে আক্রমণাত্মক মেজাজে খেলেছেন তামিম। ডজনের বেশি চার মেরেছেন। অন্যদিকে নাজমুল শুরুতে অস্বস্তিতে ভুগলেও ধীরে ধীরে সেটিও কেটে গেছে। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে দু’জন মিলে গড়েছেন ৯৮ রানের জুটি।

প্রথম ইনিংসের প্রথম সেশনে ২৭ ওভারে বাংলাদেশ ১ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১০৬ রান।

ক্যান্ডি টেস্টে তামিমের রেকর্ডটা ভাঙার সুযোগ আছে মুশফিকের সামনেও। ভাঙলে সেটি আবারও পুনরুদ্ধারের সুযোগ আছে তামিমের।

এখন পর্যন্ত টেস্টে তামিমের রান ৪৫৫৮। তার জন্য ৩২ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যানের লেগেছে ৬৩ টেস্ট ও ১২০ ইনিংস। ৭২ টেস্ট ও ১৩৪ ইনিংসে মুশফিকের রান ৪৫৩৭।

  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে