র‌্যাংকিং উন্নতি তামিম-মিঠুনের, অবনতি রশিদের

প্রকাশিত: মার্চ ২৫, ২০২১; সময়: ১২:৩০ pm |

পদ্মাটাইমস ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে হেরে সিরিজ হাতছাড়া করেছে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে কিউইদের কাছে পাত্তাই পাননি টাইগাররা।

ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে দ্বিতীয় ম্যাচে ব্যাটিংটা বেশ ভালোই করেছে বাংলাদেশ। অনবদ্য ফিফটি হাঁকিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল ও মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন।

চ্যালেঞ্জি টার্গেট দিয়েও বাজে বোলিং আর ক্যাচ মিসের মহড়ায় হেরেছে বাংলাদেশ।

এমন সব দুঃসংবাদের মধ্যেও দুটো সুখবর ভেসে এলো। দ্বিতীয় ম্যাচে ফিফটি করার সুবাদে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের সাপ্তাহিক আপডেটে কিছুটা এগিয়েছেন তামিম ও মিঠুন।

৭৮ রানের ইনিংসের হাত ধরে তিন ধাপ এগিয়ে ১৯তম স্থানে উঠে এসেছেন তামিম। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাংকিংয়ে তার চেয়ে এগিয়ে কেবল মুশফিকুর রহিম। দুই ধাপ পিছিয়ে তিনি আছেন ১৭তম স্থানে।

মিঠুনের উন্নতি চোখে পড়ার মতো। ক্যারিয়ারসেরা অপরাজিত ৭৩ রানের ইনিংসে ১২ ধাপ এগিয়েছেন ৯৪ থেকে ৮২-তে উঠেছেন মিঠুন।

আর বোলারদের র‌্যাংকিংয়ে আগের মতোই চারে আছেন মেহেদী হাসান মিরাজ। তবে তার রেটিং পয়েন্ট কমেছে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর ছিল ৬৯৪, এখন হয়েছে ৬৭৮। ৬৩৬ রেটিং পয়েন্ট নিয়ে ১১ নম্বরে রয়েছেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান।

এর পর অস্ট্রেলীয় স্পিনার অ্যাডাম জাম্পার সঙ্গে যৌথভাবে ১৪ নম্বরে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

শুধু বোলিং র‌্যাংকিংয়ে ১৪তম হলেও অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। তার পয়েন্ট ৪২০। দ্বিতীয় স্থানে থাকা আফগান তারকা মোহাম্মদ নবী সাকিবের ধারে কাছেও নেই, ২৯৪।

দ্বিতীয় ওয়ানডেতে অপরাজিত সেঞ্চুরিতে নিউজিল্যান্ডকে জেতানো টম ল্যাথাম ক্যারিয়ারসেরা ৬৩১ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩০ নম্বরে। বোলাদের র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে আটে উঠেছেন কিউই পেসার ম্যাট হেনরি।

ভারত-ইংল্যান্ড ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দল হারলেও ৯৪ রানের ইনিংসের সুবাদে চার ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা অবস্থানে সাতে উঠে এসেছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। ৯৮ রান করা ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান দুই ধাপ এগিয়ে উঠেছেন ১৫ নম্বরে।

টি -টোয়েন্টি ব্যাটসম্যানদের র্যাংকিংয়ে এগিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি ও তার ডেপুটি রোহিত শর্মা। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নির্ধারণী পঞ্চম টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে নেমে কোহলি ৫২ বলে খেলেন ৮০ রানের ঝড়ো ইনিংস। সেই সুবাদে তার এ উন্নতি।

তিন ধাপ এগিয়ে ১৪ নম্বরে উঠে এসেছেন রোহিত। শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের ডেভিড মালান।

এদিকে বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন আফগানিস্তানের রশিদ খান। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করা তিন ম্যাচের সিরিজে ছয় উইকেট নিয়েও একটু খরুচে বোলিংয়ের জন্য শীর্ষস্থান হারাতে হয়েছে লেগস্পিনার রশিদকে। তাকে হটিয়ে এই প্রথম র‌্যাংকিংয়ে চূড়ায় উঠলেন দক্ষিণ আফ্রিকার স্পিনার তাবরাইজ শামসি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে