আইপিএলের কারণেই র‌্যাংকিংয়ে ইংল্যান্ড এক নম্বরে!

প্রকাশিত: মার্চ ১৪, ২০২১; সময়: ১:২৮ pm |

পদ্মাটাইমস ডেস্ক : আইসিসি র‌্যাংকিংয়ে এক নম্বরে অবস্থান করছে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। টি-টোয়েন্টি র‌্যাংকিংয়েও এখন শীর্ষে এইউন মরগানের দল।

আইপিএলের কারণেই নাকি সীমিত ওভারের ফরম্যাটে ইংল্যান্ড এমন সাফল্য পেয়েছে। ইংল্যান্ডের ডিরেক্টর অব ক্রিকেট অ্যাশলি জাইলসের ভাষ্য এমনই।

তার মতে, আইপিএলের কারণেই ইংল্যান্ড এখন এক নম্বর দল।

ইংলিশ তারকাদের আইপিএলে অংশ নেওয়া নিয়ে দেশটির ক্রিকেট বোর্ডে আলোচনা-সমালোচনা চলছে।

কয়েকজন সাবেক তারকার অভিযোগ, আইপিএল খেলায় বেশি মনোযোগী হওয়ায় জাতীয় দলের খেলায় আগ্রহ হারিয়ে ফেলছেন ক্রিকেটাররা।

ধারণা করা হচ্ছে— আইপিএলে খেলার কারণে এবার গ্রীষ্মে নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে নাও খেলতে পারেন ইংল্যান্ডের কয়েকজন ক্রিকেটার। অথচ এসব খেলোয়াড় গত বছর আইপিএলে টানা খেলেছেন এবং এবারও খেলবেন।

বিষয়টি সামনে রেখে ইংলিশ গ্রেট জিওফ বয়কট বলেছেন, জাতীয় দল রেখে আইপিএল খেললে ক্রিকেটারদের বেতন কেটে রাখা উচিত।

কিন্তু সেদিকে কান না দিয়ে ইংলিশ তারকাদের আইপিএল খেলায় আরও উৎসাহ জোগালেন জাইলস।

স্কাই স্পোর্টসে সাবেক ব্যাটসম্যান রবার্ট কি ও সাবেক ইংল্যান্ড অধিনায়ক নাসের হুসেইনের সঙ্গে ‘দা হুসেইন অ্যান্ড কি ক্রিকেট শো’-তে জাইলস তার যুক্তি তুলে ধরেন।

বলেন, ‘আইপিএল থেকে আমরা দারুণভাবে লাভবান হয়েছি। আইপিএলে খেলার কারণে সাদা বলের দুই সংস্করণেই আমরা এখন এক নম্বর। আগে আমাদের ক্রিকেটারদের জন্য আইপিএলের অভিজ্ঞতা নেওয়া কঠিন ছিল। সুযোগ পেত না। এখন আমাদের সব ক্রিকেটারের সেখানে প্রবল চাহিদা এবং এটিই সম্ভবত বড় একটি কারণ— সীমিত ওভারের সংস্করণে আমরা শীর্ষে। বর্তমানের জাতীয় দল থেকে সম্ভবত ১২ থেকে ১৬ জন আইপিএলে খেলছে। ’

আইপিএলের কারণে ইংল্যান্ডের টেস্ট খেলতে না পারার বিষয়ে জাইলস বলেন, ‘আইপিএলে খেলার ব্যাপারে ক্রিকেটারদের সঙ্গে আমরা একমত হয়েছিলাম। নিউজিল্যান্ডের বিপক্ষের দুটি টেস্ট যোগ হয়েছে পরে। আগের সূচিতে ছিল না। তাই আমরা একমত হয়েছি যে, ক্রিকেটাররা আইপিএল খেলবে। তবে আমরা ক্রিকেটারদের বলেছি— জাতীয় দলের সূচি নিয়ে সবসময় সতর্ক থাকতে ও ভাবতে। তাদের নির্দেশনা দিইনি আমরা। আমরা তাদের ওপর কোনো কিছু চাপিয়ে দিচ্ছি না। ’

  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে