‘হ্যাঁ আমি কালো, এজন্য গর্ববোধ করি’

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২১; সময়: ২:৩৭ pm |
খবর > খেলা

পদ্মাটাইমস ডেস্ক : বর্ণবাদী বিষবাক্যে বিদ্ধ হয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ইংলিশ ফরোয়ার্ড মার্কাস রাশফোর্ড। শনিবার এমিরেটস স্টেডিয়ামে ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনালের সঙ্গে গোলশূন্য ড্র করে ম্যানচেস্টার ইউনাইটেড। ওই ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্ণবাদমূলক আক্রমণের শিকার হন রাশফোর্ড।

এ তথ্য নিশ্চিত করে এ ম্যানইউ তারকা মন্তব্য করেন, মানবিকতা ও সামাজিক যোগাযোগের মাধ্যম দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে।

শনিবারই নিজের টুইটার হ্যান্ডেলে রাশফোর্ড লেখেন, সোশ্যাল মিডিয়া ও মানবিকতা ধ্বংসের দিকে যাচ্ছে। হ্যা আমি কালো। আর এজন্য আমি প্রতিদিনই গর্ব বোধ করি। আমি যা আছি তা নিয়েই সন্তুষ্ট। কারো এমন মন্তব্য করা সমীচিন নয়, যেটা আমাকে অন্যদের চাইতে ভিন্ন ভাবতে প্ররোচনা দেয়।

২৩ বছরের এ ইংলিশ তারকা লেখেন, বর্ণবাদী মন্তব্যের স্ক্রিনশটটা শেয়ার করতে চাই না। এটা অবিবেচকের মতো কাজ হবে। আসলে এটাকে গুরুত্বই দিতে চাই না আমি। কারণ ওদের মধ্যে সততার ছিটেফোটাও নেই। আর আমার হরেক বর্ণের চমৎকার কয়েকটি সন্তান আছে। আমি চাই না তারা এ বর্ণবাদী বাক্যটি পড়ুক।

রাশফোর্ডের এমন টুইটে প্রতিক্রিয়া জানিয়েছে ইউরোপের ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

শনিবার এফএ এ বিবৃতিতে জানিয়েছে, পৃথিবীর সব বর্ণবাদের বিপক্ষে আমরা একজোট। সমাজের কোনো স্তরেই এ ঘৃণ্য আচরণের বিকাশ গ্রহণযোগ্য নয়। সরকার, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী, খেলোয়াড়সহ সংশ্লিষ্ট সবাইকে কাজ করে যেতে হবে। ক্রীড়াঙ্গন থেকে বর্ণবাদসহ সব ধরনের বৈষম্যকে মুছে দিতে বদ্ধপরিকর আমরা।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে বর্ণবাদ আচরণের বিরুদ্ধে সব সময়ই সোচ্চার মার্কাস রাশফোর্ড। গত বছরের জুনে যুক্তরাষ্ট্রে এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার নির্যাতনে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির নিহতের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছিলেন রাশফোর্ড।

ম্যান ইউ তারকা বলেছিলেন, ‘আমি মানুষকে একত্রিত হতে বলছি। মানুষ এটার বিচার চায়।’

  • 13
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে