মৌসুমের প্রথম শিরোপার হাতছানি বার্সেলোনার সামনে

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১; সময়: ১২:০৭ pm |
খবর > খেলা

পদ্মাটাইমস ডেস্ক : গত বুধবার (১৩ জানুয়ারি) দিবাগত রাতে ঘরোয়া টুর্নামেন্ট ফ্রেঞ্চ সুপার কাপের শিরোপা জিতেছে প্যারিস সেইন্ট জার্মেই। স্পেনের ঘরোয়া ফুটবলের একই টুর্নামেন্ট স্প্যানিশ সুপার কাপের শিরোপার সামনে দাঁড়িয়ে এখন বার্সেলোনা। রোববার দিবাগত রাত ২টায় শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের প্রতিপক্ষ অ্যাথলেটিক বিলবাও।

সুপার কাপের আগের ফরম্যাট অনুযায়ী এ টুর্নামেন্টে খেলারই কথা নয় বার্সেলোনার। কেননা আগে লা লিগা ও কোপা ডেল রে’র চ্যাম্পিয়ন দুই ক্লাব মুখোমুখি হতো সুপার কাপে। তবে দুই আসর ধরে এ দুই টুর্নামেন্টের রানার্সআপদেরও দেয়া হচ্ছে সুযোগ। যার সুবাদে সুপার কাপ খেলতে পারছে গত আসরের লা লিগা রানার্সআপ বার্সেলোনা।

সেই সুযোগ কাজে লাগিয়ে তারা উঠে গেছে ফাইনালে। সাধারণত স্প্যানিশ সুপার কাপের শিরোপা খুব একটা মর্যাদাপূর্ণ নয় স্পেনের ক্লাব ফুটবলে। তবে এবার বার্সেলোনার সামনে প্রেক্ষাপট ভিন্ন। প্রথমত গত আসরের কোপা দেল রে থেকে কোয়ার্টার ফাইনালেই বিদায় নিয়েছে তারা। দ্বিতীয়ত খুইয়েছে লা লিগার শিরোপাও।

তাই এবার শিরোপা দৌড় শুরু করতে মৌসুমের প্রথম ফাইনাল জয়ের জন্য মরিয়া রোনাল্ড কোম্যানের শিষ্যরা। কোচ নিজেও বলেছেন একই কথা। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা জানি এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ শিরোপা নয়। তবে শিরোপা জেতার মানে হলো আপনি সঠিক পথে আছে। তখন মানুষ আমদের পরিকল্পনায় আস্থা রাখবে।’

নতুন ফরম্যাটে হওয়া সুপার কাপে এবার খেলছে গত আসরের কোপা দেল রে’র দুই ফাইনালিস্ট রিয়াল সোসিয়েদাদ ও অ্যাথলেটিক বিলবাও এবং লা লিগার শীর্ষ দুই দল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এ চার দলকে নিয়ে সেমিফাইনাল ফরম্যাটে হয়েছে সুপার কাপের এবারের আসর।

দুইটি সেমিফাইনালই ছিল জমজমাট। প্রথমটিতে রিয়াল সোসিয়েদাদকে টাইব্রেকারে হারায় বার্সেলোনা। আর পরের ম্যাচ শক্তিশালী রিয়াল মাদ্রিদকে ২-১ গোলে হারিয়ে দেয় অ্যাথলেটিক বিলবাও। ফলে আজ রাতের ফাইনালে শিরোপার খোঁজে খেলতে নামবে বার্সেলোনা ও অ্যাথলেটিক বিলবাও।

গত ৭ জানুয়ারি লা লিগার ম্যাচে মুখোমুখি হয়েছিল এ দুই দল। যেখানে অধিনায়ক লিওনেল মেসির জোড়া গোলে অ্যাথলেটিকোর মাঠ থেকে ৩-২ গোলের জয় নিয়ে ফিরেছিল বার্সেলোনা। তবে এবার সেভিয়ার মাঠে হতে যাওয়া সুপার কাপের ফাইনাল ম্যাচটিতে মেসিকে পাওয়ার ব্যাপারে সন্দিহান কাতালান ক্লাবটি।

পায়ের ইনজুরির কারণে সোসিয়েদাদের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটি খেলতে পারেননি তিনি। আজ ফাইনাল ম্যাচে খেলবেন কি না তা নিশ্চিত করে বলেননি বার্সা কোচ। তার ভাষ্য, ‘গতকাল (শনিবার) মেসি একাই অনুশীলন করেছে। আমরা দেখব তার অবস্থা কেমন দাঁড়ায়। তবে চূড়ান্ত সিদ্ধান্ত তার নিজেরই। তার ব্যাপারে অন্য কেউই ভালো জানে না।’

মেসি না খেললেও টুর্নামেন্টের অতীত ইতিহাস অনুপ্রেরণা জোগাবে বার্সেলোনাকে। সুপার কাপের ইতিহাসে সর্বোচ্চ ১৩ বারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। সবশেষ ২০১৮ সালে এ টুর্নামেন্টের শিরোপা জিতেছিল তারা। অন্যদিকে অ্যাথলেটিকো বিলবাও সুপার কাপের চ্যাম্পিয়ন হয়েছে ২ বার।

  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে