উইলিয়ামসনের ধীরতম সেঞ্চুরি, বড় সংগ্রহ কিউইদের

প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২০; সময়: ১:৩২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : গ্রীষ্মকালেই যেন নিজের ব্যাটে বসন্ত নামিয়ে এনেছেন নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক কেন উইলিয়ামসন। সবশেষ ২০ ইনিংসে হাঁকালেন পাঁচটি সেঞ্চুরি, সঙ্গে রয়েছে আরও ৪টি ফিফটি। তার ব্যাটে চড়েই পাকিস্তানের বিপক্ষে বক্সিং ডে টেস্টের নিয়ন্ত্রণ নিজেদের দখলে রেখেছে নিউজিল্যান্ড।

হ্যামিল্টন টেস্টে দ্বিতীয় দিন শেষে পাকিস্তানের চেয়ে ৪০১ রানে এগিয়ে রয়েছে স্বাগতিকরা। দিনের খেলা শেষে পাকিস্তানের সংগ্রহ ২০ ওভারে ১ উইকেটে ৩০ রান। এর আগে নিউজিল্যান্ড অলআউট হয়েছে ৪৩১ রানে। নিজের ক্যারিয়ারের ধীরতম সেঞ্চুরি হাঁকিয়েছেন কিউই অধিনায়ক।

৩ উইকেটে ২২২ রান নিয়ে আজকের (রোববার) খেলা শুরু করেছিল নিউজিল্যান্ড। অবিচ্ছিন্ন ৮৯ রানের জুটিটিকে ১৩৩ রান পর্যন্ত নিয়ে যান কেন উইলিয়ামসন ও হেনরি নিকলস। দলীয় ২৬৬ রানের সময় আউট হন ১৩৭ বলে ৫৬ রান করা হেনরি নিকলস। উইলিয়ামসনের সঙ্গে তার ১৩৩ রানের জুটিটি ছিল ৪৪.২ ওভারের।

নিকলস আউট হওয়ার আগেই টেস্ট ক্যারিয়ারের ২৩তম সেঞ্চুরি তুলে নেন নিজের সবশেষে ইনিংসেই ২৫১ রান করা উইলিয়ামসন। সেঞ্চুরিতে পৌঁছতে উইলিয়ামসন খেলেন ২৬১টি বল। যা তার ক্যারিয়ারের ধীরতম সেঞ্চুরি। এর আগেধীরতম সেঞ্চুরিটি ছিল ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২৫৭ বল খেলে।

ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে উইলিয়ামসন সাজঘরে ফেরেন দলীয় ২৮১ রানের মাথায়। তার ব্যাট থেকে আসে ২৯৭ বলে ১২ চার ও ১ ছয়ের মারে ১২৯ রান। শেষের ৪ উইকেটে আরও ১৫০ রান যোগ করে নিউজিল্যান্ড। যার মূল কৃতিত্ব উইকেটরক্ষক ব্যাটসম্যান বিজে ওয়াটলিং ও পেসার কাইল জেমিসনের।

মিচেল স্যান্টনার ১৯ রান করে আউট হওয়ার পর অষ্টম উইকেটে ৬৬ রানের জুটি গড়েন ওয়াটলিং ও জেমিসন। দীর্ঘদেহী এ পেসারের ব্যাট থেকে আসে ৩২ রান। দলের নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ওয়াটলিং খেলেন ৭৩ রানের ইনিংস। মূলত তার এ ইনিংসে চড়েই ৪৩১ রান পর্যন্ত যেতে পেরেছে নিউজিল্যান্ড।

কিউইদের পক্ষে তিনে নামা উইলিয়ামসন ১২৯, চারে নামা রস টেলর ৭০, পাঁচে নামা নিকলস ৫৬ ও ছয়ে নামা ওয়াটলিং করেছেন ৭৩ রান। দেশটির ক্রিকেট ইতিহাসে এবারই প্রথম টেস্টের কোনও ইনিংসে তিন থেকে ছয় পর্যন্ত চার ব্যাটসম্যানই পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেললেন।

পাকিস্তানের পক্ষে শাহিন আফ্রিদি নিয়েছেন ৪ উইকেট, ইয়াসির শাহর ঝুলিতে গেছে ৩টি উইকেট। শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ১টি উইকেট হারিয়ে ৩০ রান করেছে পাকিস্তান। ১৫.৩ ওভারে ২৮ রানের উদ্বোধনী জুটির পর শান মাসুদ আউট হয়েছেন ৪২ বলে ১০ রান করে। আরেক ওপেনার আবিদ আলি ৬৪ বলে ১৯ রান নিয়ে আছেন অপরাজিত। নাইটওয়াচম্যাচ হিসেবে নামা মোহাম্মদ আব্বাস ১৫ বল খেলে রানের খাতা খুলতে পারেননি।

  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে