করোনা প্রতিরোধে শতাধিক টেস্টের উদ্যোগ বিসিবির

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২০; সময়: ১০:৫৬ পূর্বাহ্ণ |
করোনা প্রতিরোধে শতাধিক টেস্টের উদ্যোগ বিসিবির

পদ্মাটাইমস ডেস্ক : জাতীয় দলের শ্রীলঙ্কা সফরকে লক্ষ্য করে ক্রিকেটারদের আইসোলেশনের পাশাপাশি অনুশীলনের ব্যবস্থা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে কোয়ারেন্টাইন ইস্যুতে ভেস্তে গেছে সফর। তাই বলে খেলোয়াড়দের বসিয়ে না রেখে নতুন পরিকল্পনা সাজাচ্ছে বিসিবি। তারই ধারাবাহিকতায় জাতীয় দলের স্কিল ক্যাম্প শুরু করার আগে করোনা প্রতিরোধে বিশাল পদক্ষেপ হাতে নিয়েছে বিসিবি। জাতীয় দলের ক্রিকেটার থেকে শুরু করে, অনূর্ধ্ব-১৯ দল এবং টিমের সাপোর্ট স্টাফসহ মোট শতাধিক করোনা টেস্ট দিয়ে নতুন মিশন শুরু করতে যাচ্ছে বিসিবি।

বোর্ডের প্রধান চিকিৎসক ডাঃ দেবাশীষ চৌধুরী জানিয়েছেন এমন তথ্য। আজ থেকে করোনা টেস্টের কার্যক্রম শুরু করতে যাচ্ছে বিসিবি। করোনা টেস্টের জন্য বিসিবি জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডের ২৭ জন সবাইকে ডেকেছে। এদিকে ২২ সেপ্টেম্বর করোনা পজিটিভ হওয়া পেস বোলার আবু জায়েদ রাহীরও পুনরায় টেস্ট করানো হবে। ডাঃ দেবাশীষ রাহীর করোনা টেস্ট নিয়ে বলেন, ‘যেহেতু সবারই টেস্ট আমরা করছি এবং রাহীর এই মুহূর্তে তেমন কোন সমস্যা নেই, সে জন্য তারটাও আমরা করব।’

জাতীয় দলের ক্রিকেটাররা এর আগেও হোটেলে জৈব সুরক্ষা বলয়ে ছিল। গত ২০ সেপ্টেম্বরে জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করেছিলেন তারা। সেসময় টানা ৬ দিন অনুশীলন করেছেন তারা। সেই সময়ও তাদের হোটেলে সার্বিক সুযোগ-সুবিধা দেখভাল করার জন্য নিয়োজিত কর্মী, হোটেল থেকে মাঠে আনা-নেয়ার জন্য গাড়ির ড্রাইভারসহ কোচিং স্টাফদের করোনা টেস্ট করিয়ে জৈব সুরক্ষা বলয়ে নেয়া হয়েছিল। তবে শ্রীলঙ্কা সফর ভেস্তে যাওয়ায় তাদের ৩ দিনের বিরতি দেওয়া হয়। যা শেষ হয়েছিল গতকাল (মঙ্গলবার)। ফলে ভেঙ্গে গেছে বলয়।

এবার জাতীয় দলের ২৭ ক্রিকেটার আরও বেশি সংস্পর্শে আসবেন পরস্পরের। কারণ ৩টি প্রস্তুতি ম্যাচ খেলবেন নিজেরা। তাই নতুন করে জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করানো হবে তাদের। করোনা টেস্টে উত্তীর্ণ হলে হোটেলে আইসোলেশনে থেকে বৃহস্পতিবার থেকে পুনরায় স্কিল ক্যাম্প শুরু করবে ক্রিকেটাররা। এই অনুশীলন চলবে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত। এই সময়ে নিজেদের মধ্যে ম্যাচ খেলবে তারা।

এছাড়াও অনূর্ধ্ব-১৯ দলের প্রাথমিক স্কোয়াডের ২৮ জনকেও ডেকেছে বিসিবি। ক্রিকেটারদের পাশাপাশি বিসিবি কোচ এবং সাপোর্ট স্টাফদেরও করোনা টেস্ট করবেন। এরপর যুবারা ৪ সপ্তাহের স্কিল ট্রেনিং করবেন। এই সময় নিজেদের মধ্যে ৫টি ওয়ানডে খেলবেন ক্রিকেটাররা। ম্যাচগুলো ১৭, ১৮, ২২, ২৪ ও ২৬ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যেখান থেকে নির্বাচন করা হবে চূড়ান্ত দল।

এদিকে হোটেলে ক্রিকেটারদের সুরক্ষা নিশ্চিতকরণে হোটেলের কর্মকতা, কর্মচারী এবং টিম বাসের ড্রাইভারদেরও করোনা টেস্ট বিসিবি নিজেদের উদ্যেগেই করবে। এখানে আছেন প্রায় ৩২ জনের মতো। ফলে সবমিলিয়ে প্রায় শতাধিক করোনা টেস্ট করাবে বিসিবি।

এদিকে আজকের করোনা টেস্ট শেষে ৩ অক্টোবর আরেক দফা করোনা টেস্ট রয়েছে সবার, তবে সেটি নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেবে বিসিবি। এ বিষয়ে ডাঃ দেবাশীষ বলেন, ‘জাতীয় দল, অনুর্ধ-১৯ দল আছে। এছাড়া দু’দলের কোচিং ও সাপোর্টিং স্টাফ রয়েছে। টিম হোটেলেরই কর্মকর্তা আছে ৩২ জন। সবমিলিয়ে প্রায় শতাধিক করোনা টেস্ট করব আমরা।’

  • 11
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে