হরিণের চামড়ার উপর দাঁড়িয়ে সমালোচিত তারকা ক্রিকেটার সৌম্য

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২০; সময়: ১০:০৭ অপরাহ্ণ |
হরিণের চামড়ার উপর দাঁড়িয়ে সমালোচিত তারকা ক্রিকেটার সৌম্য

পদ্মাটাইমস ডেস্ক : হরিণের চামড়ার উপর দাঁড়িয়ে আশীর্বাদ অনুষ্ঠান সারলেন জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় সৌম্য সরকার। সোমবার (২৪ ফেব্রুয়ারি) খুলনায় কনের বাড়িতে এ অনুষ্ঠান সম্পন্ন হয়। এর আগে, গত ২১ ফেব্রুয়ারি সাতক্ষীরা শহরের মধ্য কাটিয়া এলাকায় সৌম্য সরকারের বাড়িতে সম্পন্ন হয় ছেলের বাড়ির আশীর্বাদ।

আগামী বুধবার (২৬ ফেব্রুয়ারি) পিঁড়িতে বসছেন জাতীয় দলের এ তারকা ক্রিকেটার। পারিবারিক আয়োজনে গোপনে বিয়ের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেও কনে প্রিয়ন্তি দেবনাথ পূজার সঙ্গে সৌম্যের সম্পর্ক অনেক আগ থেকেই।

কনের বাড়িতে গোপনে আশীর্বাদ অনুষ্ঠান সম্পন্ন হলেও আশীর্বাদের বেশকিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়ে। যেখানে দেখা যায়, হরিণের চামড়ার তৈরি আসনের ওপর কখনও বসে, কখনও দাঁড়িয়ে সৌম্য। তার আশীর্বাদের সব কার্যক্রম সম্পন্ন হয় হরিণের চামড়ার ওপরই। এতে সৌম্য সরকারকে নিয়ে ফেসবুকে রিরূপ মন্তব্য করছেন তার ভক্তরা। কেউ কেউ এটাকে বাড়াবাড়ি বলেও উল্লেখ করছেন।

কেননা, বন্যপ্রাণী সংরক্ষণ আইনের ধারা ৬ অনুযায়ী, লাইসেন্স ও পারমিট প্রাপ্ত ব্যক্তি ব্যতীত অন্য কারো কাছে কোনো বন্যপ্রাণী, বন্যপ্রাণীর অংশ পাওয়া যায় অথবা তা থেকে উৎপন্ন দ্রব্য ক্রয়, বিক্রয়, আমদানি-রপ্তানি করেন আর যদি অপরাধ প্রমাণিত হয় তাহলে সর্বোচ্চ এক বছরের সাজা অথবা ৫০ হাজার টাকা জরিমানা হতে পারে। একই অপরাধের পুনরাবৃত্তি ঘটলে তিন বছরের সাজা অথবা সর্বোচ্চ দুই লাখ টাকা জরিমানা।

সে হিসেবে অনেকে সৌম্য সরকারের অপরাধ যদি সত্যি হয়; তাহলে তাকে আইনের আওতায় নিয়ে আসা উচিত বলে অনেক মন্তব্য করেছেন। তারা উদাহরণ হিসেবে ভারতে সালমান খান, আর্জেন্টিনায় ম্যারাডোনাকে সামনে নিয়ে আসছেন। তারা এ ধরনের অপরাধে জেল খেটেছেন।

এ বিষয়ে জানতে চাওয়া হয় সৌম্য সরকার কিংবা তার পরিবারের কারো বক্তব্য নেয়া সম্ভব হয়নি। এ বিষয়টি নিয়ে সাতক্ষীরা সদর থানার ওসি মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমরা জানতে পেরেছি ওই চামড়া পূর্বপুরুষদের হাত বদল হয়ে তাদের কাছে এসেছে। বিয়ের আশীর্বাদে এভাবে চামড়ার ব্যবহার তাদের পারিবারিক ঐতিহ্য। এই চামড়াটাও অনেক পুরনো। তারপরেও জাতীয় পর্যায়ের একজন খেলোয়াড় হিসেবে এটা করা তাদের উচিৎ হয়নি।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে