দ্রুত রূপ পরিবর্তন করছে করোনা

প্রকাশিত: মার্চ ৩১, ২০২১; সময়: ৯:৫২ pm |

পদ্মাটাইমস ডেস্ক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, কোভিড-১৯ ভ্যারিয়েন্ট সময়ের সঙ্গে সঙ্গে দ্রুত রূপ পরিবর্তন করছে। বাংলাদেশের মত ঘনবসতির দেশে নতুন ভ্যারিয়েন্ট দ্রুত ছড়াতে পারে। বুধবার সন্ধ্যায় বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) আয়োজিত এক ভার্চুয়াল মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, এখন এর ট্রিটমেন্ট প্রটোকল ব্যবস্থাপনা প্রতিপালন অত্যন্ত জরুরি। এ ব্যাপারে সবাইকে আতঙ্কিত না হয়ে সজাগ ও সচেতন থাকতে হবে। টিকা নেওয়ার পাশাপাশি কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। তিনি বলেন, সামাজিক অনুষ্ঠানসহ যে কোন ধরনের জমায়েত পরিহার করতে হবে, রমজান মাসে শপিং খুব সাবধানে করতে হবে।

করোনা মোকাবিলায় সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, কোভিড-১৯ শনাক্ত করণের জন্য ১৪ টি (বেসরকারি হাসপাতাল) ডায়াগনস্টিকসকে আরটি-পিসিআর পরীক্ষা করার অনুমোদন দেওয়া হয়েছে। এ গুলো সরকার নির্ধারিত মান বজায় রেখে আরটি-পিসিআর পরীক্ষা করে যাচ্ছে।

মন্ত্রী জানান, দেশের সরকারি ও বেসরকারি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর সাথে সাথে কভিড-১৯ নমুনা সংগ্রহের জন্য ৬ টি প্রতিষ্ঠানকে ঢাকা শহরের সুবিধাজনক এলাকায় সাব-সেন্টার স্থাপন করে কোভিড পরীক্ষা করার অনুমতি দেওয়াহয়েছে।

সংগঠনের সভাপতি এম এ মুবিনখানের সভাপতিত্বে সভায় বিপিএমসিএ’র উপদেষ্টা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে বক্তব্য রাখেন, আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজের চেয়ারম্যান ও বিপিএমসিএ’র সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেনখান, পপুলার মেডিকেল কলেজের চেয়ারম্যান ডা. মোস্তাফিজুররহমান, জাপান ইস্ট-ওয়েস্ট মেডিকেল কলেজের চেয়ারম্যান ডা. মো. মোয়াজ্জেম হোসেন, গ্রিন লাইফ মেডিকেল কলেজের এমডি ডা. মো. মাঈনুল আহসান, ইউনিভার্সেল মেডিকেল কলেজের চেয়ারম্যান প্রীতি চক্রবর্ত্তী প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে