রাজশাহীতে টিকেটবিহীন যাত্রীদের অর্থ হাতিয়ে নিচ্ছে টিসি

প্রকাশিত: মে ৯, ২০২২; সময়: ১০:০২ pm |

নিজস্ব প্রতিবেদক : টিকেট নিয়ে পশ্চিমাঞ্চল রেলের নানা অব্যবস্থাপনার চিত্র উঠে আসছে একের পর এক। এবার রাজশাহী রেলওয়ের রাজস্ব খাতে জমা না করে টিকেট সংগ্রহের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে এক টিসি ও আরএনবির সদস্যের বিরুদ্ধে।

সোমাবার দুপুর দুইটার দিকে টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেন রাজশাহী স্টেশনের নামলে দেখা যায় টিসি ও রেলের নিরাপত্তা বাহিনীর সদস্য (আরএনবি) মিলে টিকেটবিহীন যাত্রীদের ধরে তাদের কাছ থেকে ইচ্ছেমতো অর্থ হাতিয়ে নিচ্ছেন। এসময় টিসি মহিবুল হোসেন সহ বেশ কয়েকজন রেলের সদস্য যাত্রীদের টিকেট চেক করছিলেন। তাদের কাজে সহযোগীতা করতে দেখা যায় রেলের নিরাপত্তা বাহিনীর সদস্যদের।

এসময় টিসি মহিবুল হোসেন যাদের টিকেট নাই তাদের আরএনবি এর সদস্যের দিকে এগিয়ে দেন। আরএনবি’র ওই সদস্যের নাম বেলাল। বেলাল টিকেট ছাড়া ওই সকল যাত্রীদের কাছ থেকে ইচ্ছে মতো টাকা আদয় করে তাদের ছেড়ে দেন। এসময় টিসি ও রেলের নিরাপত্তাবাহিনীর ওই সদস্যদের অর্থ হাতিয়ে নেয়ার ভিডিও ধারণ করা হয়।

এদিকে রেলের নিয়মানুযায়ী বিভিন্ন স্টেশন থেকে ছেড়ে আসা ট্রেন রাজশাহী স্টেশনে পৌঁছানোর পর দ্বায়িত্বপ্রাপ্ত টিকেট কালেক্টররা (টিসি) গেট দিয়ে বের হওয়ার সময় যাত্রীদের নিকট থেকে টিকেট সংগ্রহ করেন। এসময় যাদের নিকট টিকেট থাকে না তাদের কাছ থেকে জরিমানা সহ ভাড়ার টাকা আদায়ের বিধান রয়েছে। এর বিনিময়ে সংশ্লিষ্ট যাত্রীদের রেলের নির্ধারিত রসিদ বা টিকেট দেবার বিধান রয়েছে।

তবে যাত্রীদের অভিযোগ, যাদের কাছে টিকেট থাকে না তাদের কাছ থেকে রেলের রশীদ ছাড়াই ইচ্ছেমত টাকা আদায় করেন টিকেট কালেক্টর। আর একাজে তিনি রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যদের কাজে লাগান। এতে একদিকে সরকার রাজস্ব হারাচ্ছে অন্যদিকে টিকেট বিহীন রেল চলাচলের প্রবণতা বাড়ছে সাধারণ মানুষের মাঝে। তবে যাত্রীদের এমন অভিযোগ মন্তব্য করতে রাজী হননি স্টেশন কর্তৃপক্ষ।

এদিকে বিষয়টি পশ্চিমাঞ্চল রেলের জিএম অসিম কুমার তালুকদারকে অবগত করা হলে তিনি তাৎক্ষনিক রেলের নিরাপত্তাকর্মী বেলালকে তার কর্মস্থল থেকে সরিয়ে নেন এবং দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। এই কমিটিকে আগামী তিন দিনের মধ্যে তদন্ত শেষে প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

প্রতিবেদনের প্রেক্ষিতে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের আশ্বাস দেন রেলের এই জিএম। তবে ঘটনার সম্পৃক্ততায় রেলের নিরাপত্তা বাহিনীর সদস্য বেলালের বিরুদ্ধে তাৎক্ষনিক ব্যবস্থা নেয়া হলেও টিসি মহিবুল হোসেনের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। মহিবুরের বিরুদ্ধে এর আগেও এধণের ঘটনায় সম্পৃক্ত থাকার অভিযোগ রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে