ছিন্নমূল মানুষদের পাশে রাজশাহীর মানবিকতার ফেরিওয়ালা

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২২; সময়: ১১:৪৩ pm |

নিজস্ব প্রতিবেদক : প্রতি রমজানেই গরীব, দুস্থ ও পথচারী মানুষের মাঝে ইফতার বিতরণ করে থাকেন রাজশাহীর বিশিষ্ট সমাজসেবক ও নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল আলম বেন্টু। ১০ বছর ধরে রমজান মাসজুড়ে নিজের অর্থে ইফতার বিতরণ করে আসছেন তিনি।

গরীব দুঃস্থ ও পথচারী রোজাদারদের হাতে পুরো রমজান মাস জুড়েই ইফতার তুলে দেন এই বিশিষ্ট সমাজসেবক। শুধু তাই নয়, নিজেও এসকল ছিন্নমূল মানুষদের সাথে বসে ইফতার করে থাকেন।

তরুণদের নিয়ে ‘আমরা নতুন প্রজন্ম’ নামের নিজের গড়ে তোলা সংগঠনের ব্যানারে ইফতার বিতরণ করেন আজিজুল আলম বেন্টু।

প্রতিবছরের মত এবারো রাজশাহী মহানগরীর হড়গ্রামের দুস্থ পরিবার ও কোর্ট স্টেশন মোড় হয়ে মহাসড়ক পথে চলাচলকারী পথচারী ও ভাসমান মানুষদের ইফতার করান তিনি।

আর এই ইফতার বিতরণ কর্মসূচিরই অংশ হিসেবে শুক্রবার (২৯ এপ্রিল) নগরীর কোর্ট স্টেশন মোড়ে প্রায় দুই শতাধিক মানুষকে ইফতার করান আজিজুল আলম বেন্টু। শুধু তাই নয়, তিনি এবং তার পরিবারসহ সকলেই এসকল ছিন্নমূল মানুষদের সাথে বসে ইফতারে অংশ নেন।

আজিজুল আলম বেন্টুর এই মহতি উদ্যোগে খুশি এলাকার দুস্থ অসহায় ও পথচারিরা। এই মানবিক উদ্যোগ মডেল হিসেবে নিয়ে দুস্থ, গরীব অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন সাধারণ মানুষ।

ইফতার করতে আসা এক পথচারী বলেন, আমরা নতুন প্রজন্ম সংগঠনটি যে উদ্যোগ নিয়েছেন তা অত্যান্ত চমৎকার উদ্যোগ। আমরা এখানে ধনী-গরীব সবাই মিলে এক সঙ্গে ইফতার করতে পারি। এখানে ইফতার করলে মনে হয় বাসায় যেন ইফতার করছি।

রিকশা চালক সুমন বলেন, সারা দিন রোজা রেখে রিকসা চালিয়ে অনেক ক্লান্ত হয়ে যায়। আর এখানে এসে ইফতার করতে পেরে খুব ভালো লাগে। সব ধরনের খাবার দিয়ে পেট ভরে ইফতার করানো হয় এখানে। খেয়েও তৃপ্তি পাই।

রাজশাহীতে মানবিক দৃষ্টান্ত হয়ে উঠেছে আজিজুল আলম বেন্টুর এই ইফতার বিতরণ কর্মসূচি। এই মহতি উদ্যোগের বিষয়ে জানতে চাইলে আজিজুল আলম বেন্টু বলেন, মানবিকভাবে সমাজের প্রতি আমাদের একটি দায়বদ্ধতা রয়েছে। সেই দায়বদ্ধতার জায়গা থেকেই অসহায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করে থাকি। একজন রোজাদারকে ইফতার করানোর ৷
মধ্যেও আত্মতৃপ্তি আছে।

উল্লেখ্য, মহামারি করোনাকালে লকডাউনেও থেমে থাকেনি মানবিকতার ফেরিওয়ালার এই মহতি উদ্যোগ। লকডাউনের কারণে তিনি গরীব মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দিয়েছিলেন ইফতার। এছাড়াও জরুরী প্রয়োজনে যারা বের হয়েছেন তাদের হাতেও ইফতারি তুলে দিয়েছিলেন এই মানবিক সমাজসেবক।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে