রাজশাহীতে আরও ৬৭ জনের করোনা শনাক্ত

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২; সময়: ৮:২৯ অপরাহ্ণ |
রাজশাহীতে আরও ৬৭ জনের করোনা শনাক্ত

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে সামন্য কমেছে করোনা সংক্রমণের হার। টানা দুইদিন ত্রিশের উপরে থাকলে মঙ্গলবার তা নেমে এসেছে। এ দিন জেলায় ৬৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

মঙ্গলবার রাজশাহীর দুইটি ল্যাবে ২৩৭ জনের নমুনা পরীক্ষা করে তাদের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ২৮ দশমিক ২৭ শতাংশ।

এর মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ৯৪ জনের নমুনা পরীক্ষা করে ৪১ জনের পজেটিভ আসে। এছাড়া রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ১৪৩ জনের নমুনা পরীক্ষায় ২৬ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

আগের দিন সোমবার রাজশাহীর দুইটি ল্যাবে ২০২ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয় ৬২ জনের। যা নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ৩০ দশমিক ৬৯ শতাংশ।

রোববার রাজশাহীর দুইটি ল্যাবে ২৩২ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয় ৭৭ জনের। যা নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ৩৩ দশমিক ১৯ শতাংশ।

শনিবার রাজশাহীতে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছিল ২২৮ জনের। এর মধ্যে আক্রান্ত রোগি শনাক্ত ছিল ২২ জনের। নমুনা পরীক্ষার অনুপাতে ওইদিন শনাক্তের হার ছিল ০৯ দশমিক ৬৫ শতাংশ। অথচ একদিনের ব্যবধানে সংক্রমনের হার দাড়িয়েছে ৩৩ শতাংশের উপরে।

এদিকে, রাজশাহীতে লাফিয়ে বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ। চলতি জানুয়ারিতে করোনা শনাক্তের সর্বোচ্চ হার দাঁড়িয়েছে রবিবারের রিপোর্টে। জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি বলে জানাচ্ছে জেলা সিভিল সার্জন দফতর।

সূত্র জানায়, জানুয়ারির প্রথম সপ্তাহে জেলায় ৯৬০ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৭৫ জনের। করোনা শনাক্তের শতকরা হার ছিলো ৭ দশমিক ৮১ শতাংশ। দ্বিতীয় সপ্তাহে সংক্রমণ বেড়েছে অন্তত ২ শতাংশ। ৮ থেকে ১৪ জানুয়ারি জেলায় ১ হাজার ৪৪২ জনের নমুনা পরীক্ষায় ১৪৪ জনের করোনা শনাক্ত হয়। এই সপ্তাহে করোনা শনাক্তের হার ৯ দশমিক ৯২ শতাংশ।

সিভিল সার্জন দপ্তর আরও জানায়, ১ জানুয়ারি জেলায় ১৪২ জনের নমুনা পরীক্ষায় ৪ জনের করোনা ধরা পড়ে। করোনা শনাক্তের হার ২ দশমিক ৮২ শতাংশ। পরদিন এক লাফেই শনাক্তের হার দাঁড়ায় ৫ দশমিক ৪৫ শতাংশে। এরপর থেকে ক্রমেই বাড়ছে শনাক্তের হার।

গত ৭ জানুয়ারি শনাক্তের হার নেমে আসে ২ শতাংশের নিচে। সেদিন নমুনা কম পরীক্ষা হওয়ায় শনাক্তের হারও কমে যায়। ১০ থেকে ১৪ জানুয়ারি ৫ দিনের চারদিনই করোনা শনাক্তের হার ছিল ১২ শতাংশের আশপাশে। সর্বশেষ ১৬ জানুয়ারি রেকর্ড সংখ্যক ৩৩ দশমিক ১৯ শতাংশ করোনা ধরা পড়ে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে