রাজশাহীর মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনিয়মের অভিযোগ, টিকা দিচ্ছেন অবসরপ্রাপ্ত

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১; সময়: ৬:৫৯ অপরাহ্ণ |
রাজশাহীর মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনিয়মের অভিযোগ, টিকা দিচ্ছেন অবসরপ্রাপ্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক, মোহনপুর : নানা অনিয়মের বেড়াজালে জোড়াতালিতে চলছে মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের র্কাযক্রম। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার নিয়মিত অনুপস্থিতি এখন যেন নিত্যনৈমিত্তিক ঘটনা। স্বাস্থ্যকর্মকর্তার পরিবর্তে একের পর এক ডাক্তার দ্বায়িত্বে থাকায় অসহায় রোগী ও তাদের স্বজনরা।

এরই ধারাবাহিকতায় জোড়াতালি চিকিৎসার অংশ হিসেবে গতকাল মঙ্গলবার ছিল উপজেলার ১১টি কেন্দ্রে কোভিড-১৯ টিকা প্রদান। এদিন সরোজমিন উপজেলার বিভিন্ন টিকাদান কেন্দ্র ঘুরে দেখা গেছে চিকিৎসাসেবার এধরণের বেহাল অবস্থা।মৌগাছি ইউনিয়নের বেড়াবাড়ি সাধুর পাড়া কমিউিনিটি ক্লিনিকে কোভিড-১৯ টিকাদান চলছিল। আর টিকা গ্রহণকারিদের টিকা পুশ করছিলেন এক বছর আগে স্বেচ্ছায় অবসরে যাওয়া সহকারী স্বাস্থ্য পরির্দশক আনিসুর রহমান।

তবে সেখানে দ্বায়িত্বরত স্বাস্থ্য সহকারি আম্বিয়া খাতুন তিন দিনের ছুটির আবেদন দিয়ে ছুটি মঞ্জুরের আগেই তিনি ছেলের বিয়ের জন্য চলে যান ঢাকায় ।এদিকে হাসপাতালে উপস্থিত নেই স্বাস্থ্য কর্মকর্তা (টিএইচএ) ডাঃ আরিফুল কবির। গত ২৮ নভেম্বর অফিসের বিভিন্ন ফাইল ও হাজিরা খাতায় স্বাক্ষর করে যান তিনি। স্থানীয় গনমাধ্যমকর্মীরা বিভিন্ন প্রয়োজনে তার নাম্বারে ফোন করলে নাম্বারটি অধিকাংশ সময় বন্ধ পাওয়া যায়।

অফিসে খোঁজ নিলে কর্মকর্তারা জানায়, তিনি ছুটিতে আছেন আবার কখনো বলেন তিনি প্রশিক্ষন ও মিটিং রাজশাহী অফিসে আছেন। বেড়াবাড়ি সাধুর পাড়া কমিউিনিটি ক্লিনিক (সিএইচসিপি) জাকিয়া হোসেন বলেন, আমরা ভোভিড টেনিং করেছিলাম সেখানে ৬ হাজার ৭শত টাকা দেওয়া নির্দেশ থাকলে স্যার আমারকে পুরো টাকার স্বাক্ষর করে মাত্র ২ হাজার টাকা দিয়েছেন এবং কমিনিউটি ক্লিনিক পরিষ্কার পরিচ্ছন্নতা টাকা পর্যন্ত (টিএইচএ) স্যার টাকা আমাদেরকে দেয় না।অবসরে যাওয়া সহকারি স্বাস্থ্য পরিদর্শক আনিসুর রহমান গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে বলেন, আমি আগামীকাল বুধবার (১ ডিসেম্বর) অবসরে যাবো।

এ বিষয়ে বেড়াবাড়ি সাদুরপাড়া কমিউনিটি ক্লিনিকের দ্বায়িত্বপ্রাপ্ত স্বাস্থ্য সহকারি আম্বিয়া খাতুনের সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি ছুটি নিয়ে আমার ছেলের বিয়ের অনুষ্ঠানে যোগদিতে ঢাকায় এসেছি। আগামি বুধবার কর্মক্ষেত্রে ফিরবো। মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেন প্রধান অফিস সহকারি হেড ক্লার্ক (বড়বাবু) গোলনাহার বেগম বলেন, স্বাস্থ্য সহকারি আম্বিয়ার পরিবর্তে টিকা কার্যক্রম পরিচালনা করতে অবসরপ্রাপ্ত স্বাস্থ্য সহকারি আনিসুরকে দিয়ে টিকা দেওয়া কার্যক্রম চলছে।

স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) বিষ্ম বাবু বলেন, আম্বিয়া খাতুন তিন দিনের ছুটির আবেদন দিয়ে বিশেষ কাজে ঢাকায় গেছেন। ছুটি মঞ্জুর হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন (টিএইচএ) স্যার ছুটিতে থাকায় আবেদনটি তার ডাক ফাইলে রাখা হয়েছে। এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আরিফুল কবিরের মুঠোফোনে তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে রাজশাহী সিভিল র্সাজন ডাঃ মোঃ কাইয়ুম তালুকদার মুঠোফোনে জানান, কে ছুটিতে থাকল, কে কার পরিবর্তে কে দ্বায়িত্ব পালন করল তাতে আপনার সমস্যা কি? টিএইচএ যেদিন থাকবেনা সেদিন আমাকে জানাবেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে