মাদকের বিস্তার রোধে তরুণ সমাজকে এগিয়ে আসার আহ্বান

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১; সময়: ৬:৩৮ pm |

নিজস্ব প্রতিবেদক : লাইট হাউস আয়োজিত ইয়ূথ ব্রিগেড সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ২৩ নভেম্বর মঙ্গলবার সকাল ১০টা থেকে দিনব্যাপী রাজশাহী হোটেল ওয়ারিসানের সম্মেলন কক্ষে দাতা সংস্থা ইউএসএআইডি এবং এফসিডিও-এর আর্থিক এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল’র কারিগরি সহযোগিতায় লাইট হাউস কনসোর্টিয়াম এর আয়োজনে ইয়ূথ ব্রিগেড সমাবেশ অনুষ্ঠিত হয়।

লাইট হাউস নির্বাহী প্রধান মো. হারুন-অর-রশিদের সভাপতিত্বে এবং প্রকল্প ব্যবস্থাপক সুব্রত কুমার পালের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাবিহা সুলতানা।

এসময় প্রকল্পের অবস্থা তুলে ধরেন এবং ভবিষ্যতে কী করণীয় তাও অংশগ্রহণকারীদের নিকট থেকে জানতে তথ্য উপস্থাপন করেন। দাড়াও প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি, মাদকের অপব্যবহারের বিরুদ্ধে সামাজিক আন্দোলন সৃষ্টি, বিদ্যমান আইন ও নীতি বাস্তবায়নে সরকারের পাশে থেকে সামাজিক আন্দোলন জোরদার করার লক্ষ্যে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সরকারের উর্দ্ধতন কর্মকর্তা, তরুণ-যুব সমাজ, নাগরিক সমাজের প্রতিনিধি, গণমাধ্যম প্রতিনিধিসহ শতাধিক অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাবিহা সুলতানা প্রধান অতিথির বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স (শূন্য সহিষ্ণুতা) নিশ্চিত করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। মাদকদ্রব্যের অপব্যবহার ও চাহিদা হ্রাস করতে, এখনই সময়, একসঙ্গে সরকার, সাধারণ মানুষ, নাগরিক সমাজ মাদক সমস্যার বিরুদ্ধে সমবেত হওয়ার একই সাথে টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিত করার লক্ষ্যে একটি সুন্দর সমাজ বিনির্মাণ করতে হবে বলে জানান। এদেশের তরুণ প্রজন্মকে সুস্থ ও নিরাপদ জীবন যাপন নিশ্চিত করতেও সরকার কাজ করে যাচ্ছে।

রাজশাহী বিভাগীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. জাফরুল্ল্যাহ কাজল বলেন, সকলে একটু একটু করে সহযোগিতা করলেই আমাদের স্বপ্ন্ন পূরণ হবে। মাদকমুক্ত বাংলাদেশ গঠনে তরুণদের ভূমিকা গুরুত্বপূর্ণ।

তরুণ যুব সমাজকে মাদকবিরোধী কার্যক্রমে উৎসাহ যোগাতে এবং মাদক বিরোধী কার্যক্রমে কীভাবে প্রযুক্তি কে ব্যবহার করা যায় তা নিয়ে কথা বলেন ইউটিউব তারকা সালাহ উদ্দীন সুমন। এসময় ইউটিউব নিয়ে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। মাদকবিরোধী ভাবনা নিয়ে উন্মুক্ত বক্তৃতা প্রতিযোগিতার সেরা ৫জনকে পুরস্কার প্রদান করা হয়। সমাবেশের শেষ অংশে রাজশাহী অঞ্চলের ঐতিহ্যবাহী লোকগান গম্ভীরা পরিবেশন করা হয়।

সমাবেশে দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের অ্যাডভোকেসি স্পেশালিস্ট ইফফাত জেরিন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক এটিএম গোলাম মাহবুব, বাসসের সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফ, প্রফেসর ড. দীপকেন্দ্র নাথ দাস, প্রফেসর ড.রফিকুল আলম, উন্নয়ন কর্মী আলামিন মিয়া, উন্নয়ন কর্মী মো. মিজানুর রহমান, শিক্ষক মো. আসাদ আলী, পার্টনারের পরিচালক আলিমা খাতুন লিমা প্রমূখ। লাইট হাউস জেন্ডার কমপ্লায়েন্স উপদেষ্টা ওয়াহিদা ইয়াসমিন এসময় সকলেক স্বাগত জানান এবং সমাজের কল্যাণকর কাজে যুক্ত হওয়ার অনুরোধ করেন। কনসোর্টিয়াম সদস্য সংগঠন আসক্ত পুনর্বাসন সংস্থার নির্বাহী পরিচালক মো. আবুল বাশার পল্টু স্বাগত বক্তব্য রাখেন।

সমাবেশে অংশগ্রহণকারীরা আরো বলেন, করোনাকালে মাদকের বিস্তার আরো বেড়েছে। আমরা আমাদের সাধ্যমত সচেতনতামূলক কর্মসূচি নিলেও করোনার কারণে মাঠ পর্যায়ে কাজ করতে পারিনি। মাদকের ভয়াল থাবা থেকে সমাজকে রক্ষা করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন এবং আইনের যথাযথ প্রয়োগের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানান। প্রত্যেককে প্রত্যেকের দায়িত্ব পালন করতে পারলে আমরা মনে করি মাদকের বিরূপ প্রভাব কমিয়ে আনতে সক্ষম হবো বলেও মনে করেন।

লাইট হাউস কনসোর্টিয়াম-যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে লাইট হাউস, ঢাকা আহ্ছানিয়া মিশন, আসক্ত পূনর্বাসন সংস্থা (আপস)-রাজশাহী এবং নারী ও শিশু কল্যাণ সোসাইটির আয়োজনে মাদক বিরোধী কার্যক্রম ‘ড্রাগ এবিউজ রেজিসটেন্ট অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং (দাড়াঁও)’ প্রকল্পটি ইউএসএআইডি এবং এফসিডিও-এর আর্থিক সহায়তায় কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল কর্তৃক বাস্তবায়নাধীন প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় রাজশাহী ও নাটোর জেলায় প্রকল্প বাস্তবায়ন করছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে