রাজশাহীর দূর্গাপুরে শিক্ষকসহ ৬ জনের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১; সময়: ৬:২২ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর দূর্গাপুর উপজেলার দাওকান্দি উচ্চ বিদ্যালয় স্কুল মাঠের হাটে অদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে জোর পূর্বক সাহায্য আদায়ের রশিদের মাধ্যে টোল আদায় ও ইজারাদারকে মারপিট করে টাকা ছিনতাই ও চাঁদাবাজির অভিযোগে রাজশাহীর আদালতে পৃথক দুইটি মামলায় অধ্যক্ষ ও প্রধান শিক্ষকসহ ৬ শিক্ষকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন দাওকান্দি হাটের ইজারাদার বাগমারা মোহনগঞ্জ গ্রামের মৃত ইউসুব আলীর ছেলে বোরহান আলী।

মামলার আসামীরা হলেন দূর্গাপুর উপজেলার দাওকান্দি কলেজের অধ্যক্ষ রসুলপুর গ্রামের মৃত সোসলেমের ছেলে মোজাম্মেল হক (৫০), দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারিলা গ্রামের হাবিবুর রহমানের ছেলে হাফিজুর রহমান (৪৫), দাওকান্দি কলেজের প্রভাষক মজিবর রহমানের ছেলে আব্দুল মতিন, মৃত জাব্বারের ছেলে প্রভাষক আশরাফুল আলী (৫০), মৃত জলিলের ছেলে মোস্তাক আলী (৩৫), উপজেলার দাওকান্দি আবুল হোসেনের ছেলে রাকিব।

জানা গেছে, গত ২১-০৩-২০২১ ইং তারিখ সরকারি বিধি মোতাবেক টেন্ডোরের মাধ্যমে সর্ব্বেচ্চ দরপত্র দাতা হিসাবে দূর্গাপুর উপজেলার দাওকান্দি হাট এক বছরের জন্য ইজারা নেন বাগমারা মোহনগঞ্জ গ্রামের মৃত ইউসুব আলীর ছেলে বোরহান আলী। হাট ইজারা নেয়ার পর থেকে বিভিন্ন ভাবে দাওকান্দি স্কুল মাঠের হাটে ইজারাদারকে টোল আদায়ে বিভিন্ন ভাবে হয়রানি করে আসছে দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নেতৃত্বে তার লোক জন।

নিরুপায় হয়ে গত ০২-১১-২০২১ ইং তারিখ দাওকান্দি হাট ইজারাদার মো বোরহান আলী বাদি হয়ে জোর পূর্বক খাজনা আদায়ের অভিযোগে দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফিজুর রহমান কে আসামী করে রাজশাহীর আদালতে মামলা দায়ের করেন। সেই মামলায় গত ১১-১১-২০২১ ইং তারিখ আদালত দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের ফাঁকা মাঠের হাটে মামলার বাদি ইজারাদার ছাড়া বিবাদিদের কে হাটের টোল আদায়ে নিশেধাজ্ঞা আদেশ দেন।

এর পরেও আদালতের নিশেধাজ্ঞা উপেক্ষা করে দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফিজুর রহমান ও দাওকান্দি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হকের নির্দেশে গত ১৪-১১-২০২১ ইং তারিখ দাওকান্দি উচ্চ বিদ্যালয় সংলগ্ন মাঠে এক গাড়ি খড় বাবদ দুই হাজার টাকা দাওকান্দি স্কুল ও জলেজ বাজার জামে মসজিদের সাহায্য আদায়ের রশিদ দিয়ে টোল আদায় করে যাচ্ছে। সেই সাথে বৈধ হাট ইজারাদারকে টোল আদায়ে বাধা দিচ্ছেন বলে অভিযোগ করেন ইজারাদার বোরহান আলী।

অপরদিকে, গত ০৬-১১-২০২১ ইং তারিখ হাট ইজারাদার বোরহান হাটের টোল আদায় করতে গেলে দাউকান্দি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক ও দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রদান শিক্ষক হাফিজুর রহমানের নেতৃত্বে দাওকান্দি কলেজের প্রভাষক আব্দুল মতিন, আশরাফুল ইসলাম, মোস্তাক আলী ও রাকিবসহ অজ্ঞাত ১৫ থেকে ২০ জন দেশি অস্ত্র নিয়ে গিয়ে হাট ইজারাদার বোরহানের কাছে ৫ লক্ষ টাকা চাঁদা দাবি করে ও মারপিট করে ইজারাদারের হাতে থাকা ৮৫ হাজার টাকাসহ একটি ব্যগ ছিনতাই করে নেয়।

পরে গত ০৮-১১-২০২১ ইং তারিখ রাজশাহীর বিজ্ঞ আমলী ২ নং আদালতে দাওকান্দি স্কুল মাঠের হাট ইজারাদার বাগমারা মোহনগঞ্জ গ্রামের মৃত ইউসুব আলীর ছেলে বোরহান আলী বাদি হয়ে দাওকান্দি কলেজের অধ্যক্ষ, দাওকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ ৬ জনের নাম উল্লেখ করে আসামী করে একটি মামলা দায়ের করলে আদালত মামলাটি আমলে নিয়ে দূর্গাপুর থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ কে মামলাটি রেকোর্ড করে আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেন। কিন্তুু অজ্ঞাত কারনে দূর্গাপুর থানা পুলিশ আদালতের নির্দেশের পরেও ৮ দিন অতিবাহিত হলেও থানা পুলিশ মামলাটি রেকোর্ড করেনি বলে অভিযোগ করেন মামলার বাদি বোরহান।

এ বিষয় দূর্গাপুর থানার ওসি হাসমত আলী বলেন, আদালতের নির্দেশ আমরা আমরা অমান্য করতে পারি না। মামলাটি রেকোর্ড করা হয়নি এখও। উর্ধতন কর্মকর্তাদের সাথে কথা হয়েছে মামলা রেকোর্ড করা হবে বলে জানান ওসি।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে