রাজশাহীতে চারদফা দাবিতে ডিপ্লোমা প্রকৌশলীদের সংবাদ সম্মেলন

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২১; সময়: ৬:১৬ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী নগরীতে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে সংগঠনের রাজশাহী জেলা শাখার আয়োজনে চারদফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলন পচিালনা করেন সংগ্রাম কমিটির রাজশাহী জেলার আহবায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম। সম্মেলনে চারদফা দাবির সাপেক্ষে যুক্তি ও কর্মচারীর লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের জেলা কমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. আয়াতুল্লাহ। দাবির পক্ষে বক্তব্য রাখেন রাজশাহী সংগ্রাম কমিটির উপদেষ্টটা মন্ডলীর আহবায়ক প্রকৌশলী তাজুল ইসলাম, রাজশাহী জেলা আইডিইবি’র সভাপতি প্রকৌশলী আমিনুল হক ও সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. হোসেন শহীদ সোহরাওয়ার্দী।

সম্মেলনে বক্তরা বলেন, চলমান এই আন্দোলন সরকার বা কোন ব্যক্তির বিরুদ্ধে নয়। এই আন্দোলন বঙ্গবন্ধুর কর্মশক্তিতে বলিয়ান শিক্ষাদর্শন বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারের এই শিক্ষার অস্তিত্ব রক্ষার। কারিগরি শিক্ষার সাথে সংশ্লিষ্ট কোন পক্ষের ও গবেষণা ছাড়াই চলতি বছরের ২৪ মে শিক্ষা মন্ত্রনালয় ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে ৩ বছরে রূপান্তরের লক্ষে কমিটি গঠন করেছে।

যা অন্যান্য দেশের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। শিক্ষা মন্ত্রনালয়ের এই অযৌক্তিক, হঠকারি ও আত্মঘাতি সিদ্ধান্ত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দিকে ঠেলে দিবে। বাস্তবে এ দেশের গণ মানুষের প্রকৌশলীই হচ্ছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার প্রকৌশলী। ফলে ৪ বছর মেয়াদী কোর্সের কোন বিকল্প নাই।

বক্তারা আরো বলেন তিন বছর মেয়াদী কোর্স হলে চরম বিপাকে ও বিশ্বের সাথে অসামঞ্জস্য হয়ে পড়বে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার প্রকৌশলীগণ। এতে করে জাতীয় ও আন্তর্জাতিক কর্মক্ষেত্রে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণের অবমূল্যায়ন হবে। জাতীয় ও আন্তর্জাতিক কর্মক্ষেত্রে পদোন্নতীতে বাধাগ্রস্ত হবে। আন্তর্জাতিক জব মার্কেটে বেতন ও মর্যাদা হারাবে, এতে দেশ ও জাতি ক্ষতিগ্রস্থ হবে। ৪র্থ শিল্প বিপ্লব ধারণ-গ্রহণ করতে ব্যর্ত হবে। ফলে উন্নত প্রযুক্তির সুফল গ্রহণের চ্যালেঞ্জ মোকাবেলায় জাতি ব্যর্থ হবে।

সম্মেলনে উপস্থিত ছিলেন নাটোর ডিআরআরও প্রকৌশলী সালাউদ্দিন ওয়াদুদ, রাজশাহী সংগ্রাম কমিটির মিডিয়া উপকমিটির আহবায়ক প্রকৌশলী আহসান হাবিব, সদস্য সচিব প্রকৌশলী আবু বাশিরসহ সংগ্রাম কমিটির জেলা শাখার প্রকৌশলীগণ, বিভিন্ন সার্ভিস এসোসিয়েশনের নেতৃবৃন্দ, কারিগরি ও ভকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১৫০ জন শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

  • 32
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে