রাজশাহীতে ইমো হ্যাকারচক্রের দুই প্রতারক গ্রেপ্তার

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১; সময়: ৯:৪৪ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর ডিবি পুলিশ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিশেষ অভিযান পরিচালনা করে ইমো হ্যাকারচক্রের দুই প্রতারককে গ্রেফতার করেছে। বুধবার গনমাধ্যেমে পাঠানো এক সংবদ বিজ্ঞপ্তির মাধ্যে এ তথ্য জানান রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ( সদর) মো: ইফতে খায়ের আলম।

গ্রেফতারকৃত প্রতাকরা হলেন মোঃ গোলাম রাব্বী (১৯), পিতা-মোঃ মহসিন আলী, সাং-মালিয়ানদহ ও মোঃ সেলিম রেজা @ সাদ্দাম (২৬), পিতা-মৃত আঃ মান্নান শাহ, সাং-জোতকাদিরপুর, উভয় থানা-বাঘা, জেলা-রাজশাহী।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজশাহী জেলা পুলিশ জানতে পারে ইমো হ্যাকারচক্রের সক্রিয় সদস্য উল্লেখিত আসামি দুইজন দেশ/বিদেশে বিভিন্ন ব্যক্তির মোবাইল ফোন নম্বরের মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ইমো অ্যাকাউন্টে তাদের নিজ নামের মোবাইল নম্বর ব্যবহার না করে এলাকার পরিচিত অন্য কোন ব্যক্তির এনআইডির মাধ্যমে মোবাইল নম্বর ব্যবহার করে ইমো আইডি খুলে হ্যাক করে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নিচ্ছে।

রাজশাহীর পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, বিপিএম (বার) দিকনির্দেশনায় অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সনাতন চক্রবর্তীর নেতৃত্বে ডিবির পুলিশ পরিদর্শক মোঃ রুহুল আমিনসহ একটি টিম বিশেষ অভিযান পরিচালনা করে ২৫ আগস্ট বুধবার রাত বাঘা থানাধীন পানিকামড়া বাজার এলাকা হতে উল্লেখিত আসামি দুইজনকে তিনটি মোবাইল ফোনসহ গ্রেফতার করে।

গ্রেফতারকৃত আসামি দুইজন জিজ্ঞাসাবাদে জানায় যে, পরস্পর যোগসাজসে তারা প্রবাসীসহ দেশের বিভিন্ন বয়সী মানুষ এর কাছে ইমো ম্যাসেনজারে বিভিন্ন অপরিচিত ব্যক্তিকে অ্যাড করে এবং বিভিন্ন ধরনের কথাবার্তা বলে উক্ত ব্যক্তিদের ইমো আইডি হ্যাক করার জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করে প্রকৃত অ্যাকাউন্টধারীর কাছ থেকে বিভিন্ন কৌশলে ওটিপি পিন সংগ্রহ করে এবং ইমো আইডি হ্যাক করে নিজ আয়ত্তে নিয়ে বিভিন্ন ব্যক্তিদের কাছে তাদের আসল পরিচয় গোপন করে প্রকৃত অ্যাকাউন্টধারীর ছদ্মবেশ ধারন করে নিকটতম আত্মীয় স্বজনদেরকে ম্যাসেজ এর মাধ্যমে বিভিন্ন সমস্যার কারণ দেখিয়ে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা হাতিয়ে নিয়ে থাকে।

তাদের এ প্রতারণামূলক কাজের সাথে আরো বেশ কয়েকজন জড়িত আছে মর্মে তারা জানায়। এ ঘটনায় বাঘা থানায় একটি মামলা রুজু হয়েছে।

উল্লেখ্য যে, গত ১৮-৮-২০২১ তারিখ রাজশাহীর পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, বিপিএম (বার) এর পক্ষ থেকে ইমো ও বিকাশ ব্যবহার করে প্রতারণাকারী হ্যাকারচক্রের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ ও তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য সম্মানিত নাগরিকগনের দৃষ্টি আকর্ষন করে রাজশাহী জেলা পুলিশ নামক ফেসবুক পেইজে একটি পোস্ট দেয়া হয়েছিল।

এছাড়া রাজশাহীর সম্মানিত নাগরিকদের অনুরোধ করা হচ্ছে যারা বিকাশ ও ইমোর মাধ্যমে হ্যাকারচক্রের মাধ্যমে প্রতারিত হচ্ছেন তারা হ্যাকারদের সম্পর্কে তথ্য দিলে জেলা পুলিশের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

  • 290
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে