বিশিষ্ট সমাজসেবক নূরজাহানের মৃত্যুতে প্রফেসর ড.খালেকের শোক প্রকাশ

প্রকাশিত: জুলাই ৩১, ২০২১; সময়: ৬:২৮ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিক্ষাবিদ, বুদ্ধিজীবী প্রফেসর ড. মযহারুল ইসলামের (প্রয়াত) সহধর্মিনী বিশিষ্ট সমাজসেবক নূরজাহান মযহার শনিবার (৩১ জুলাই, ২০২১) ভোর ৬.১০ মিনিটে পরলোকগমণ করেছেন। (ইন্না নিল্লাহে…রাজেউন) তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের মাননীয় চেয়ারম্যান অধ্যাপিকা রাশেদা খালেক এবং উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক।

শনিবার এক শোক বার্তায় তাঁরা বলেন, বিশিষ্ট সমাজসেবক নূরজাহান মযহার একজন রত্নগর্ভা জননী। তাঁর জেষ্ঠ কন্যা প্রফেসর মেরিনা জাহান কবিতা ঢাকার সরকারি বদরুন্নেছা কলেজের সাবেক অধ্যক্ষ ও বাংলাদেশ আওয়ামীলীগের কার্যনির্বাহী পরিষদের সদস্য। পুত্র চয়ন ইসলাম সিরাজগঞ্জের শাহজাদপুরের দুইবারের নির্বাচিত সংসদ সদস্য। কন্যা ড. ছন্দা ইসলাম যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ইউনিভার্সিটির মনোবিজ্ঞান বিভাগের প্রখ্যাত প্রফেসর। কনিষ্ঠ পুত্র শোভন ইসলাম দেশের একজন প্রখ্যাত শিল্পপতি।

তাঁর নাতি সুমগ্ন বর্তমানে আওয়ামীলীগের বৈদেশিক বিষয়ক উপ-কমিটির সদস্য। ব্যক্তি জীবনে নূরজাহান মযহার বিএ, বি-এড করে এক সময় স্কুলে শিক্ষকতা করেছেন। পরবর্তীকালে তিনি সমাজসেবায় নিজেকে নিয়োজিত রাখেন। গ্রামের অসহায়, গরীব, দুঃস্থ মহিলাদের স্বাবলম্বী করার কাজে তিনি নিজ উদ্যোগে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেন। শাহজাদপুরের চরনবীপুর নূরজাহান মযহার স্কুল এন্ড কলেজের তিনি প্রতিষ্ঠাতা।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় স্বামী মযহারুল ইসলাম যখন ভারতে গিয়ে মুক্তিযুদ্ধ লিপ্ত ছিলেন এবং ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর দীর্ঘ তিন বছর মযহারুল ইসলাম জেলখানায় বন্দি ছিলেন,তখন নূরজাহান মযহার অত্যন্ত সাহসিকতার সাথে তাঁর সন্তানদের আগলে রাখেন এবং জটিল পরিস্থিতি মোকাবিলা করেন।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের মাননীয় চেয়ারম্যান অধ্যাপিকা রাশেদা খালেক এবং উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক বলেন, নূরজাহান মযহার পারিবারিক সম্পর্কে আমাদের বড় ভাবী। আমাদের পিতা, মাতা এবং পরিবারের সকল সদস্যের প্রতি তিনি নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন। তাঁর কাছ থেকে যে আদর, স্নেহ, ভালোবাসা আমরা পেয়েছি তা কখনো ভুলবার নয়। তাঁর ঋণ অপরিসোধ্য। আমরা তাঁর বিদেহী আত্নার শান্তি কামনা করছি এবং মা হারানো সন্তানদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি।

  • 152
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে