রাজশাহী বিভাগে করোনা আক্রান্ত ৮০ হাজার ছাড়াল

প্রকাশিত: জুলাই ২৭, ২০২১; সময়: ৯:৩৬ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৮৮১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বিভাগে করোনা শনাক্তের সংখ্যা ৮০ হাজার ছাড়াল। এছাড়াও গত এক দিনে করোনায় আক্রান্ত হয়ে বিভাগে ১৭ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সোমবার সকাল আটটা থেকে মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত বিভাগে ৩ হাজার ৫৯৫ জনের নমুনা পরীক্ষা হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৪ দশমিক ৫০ শতাংশ। এর আগের ২৪ ঘণ্টায় বিভাগে ৪ হাজার ৩৭২ জনের নমুনা পরীক্ষায় ৯০৮ জনের করোনা শনাক্ত হয়েছিল। শনাক্তের হার ছিল ২০ দশমিক ৭৬ শতাংশ। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা ও শনাক্তের সংখ্যা কমলেও শনাক্তের হার কিছুটা বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হওয়া ৮৮১ জনের মধ্যে রাজশাহীতে সর্বোচ্চ ১৯৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া নাটোরে ১৯২ জন, সিরাজগঞ্জে ১৭৪ জন, পাবনায় ১৪৫ জন, বগুড়ায় ১৩৫ জন, চাঁপাইনবাবগঞ্জে ১৯ জন, নওগাঁয় ১২ জন ও জয়পুরহাটে ১১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বিভাগে মোট ৮০ হাজার ৮৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন অনুযায়ী, বিভাগে গত এক দিনে করোনায় ১৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বগুড়ায় সর্বোচ্চ ৬ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া রাজশাহী ও সিরাজগঞ্জে ৪ জন করে; চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট ও পাবনায় একজন করে মারা গেছেন।

এখন পর্যন্ত বিভাগে করোনায় মোট ২ হাজার ২৬৭ জনের মৃত্যু হয়েছে। বিভাগের আট জেলার মধ্যে বগুড়ায় সর্বোচ্চ ৫৩৩ জনের মৃত্যু হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ২৩৪ জনের মৃত্যু হয়েছে রাজশাহী জেলায়। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১৩৭ জন, নওগাঁয় ১১৬ জন, নাটোরে ১০৬ জন, জয়পুরহাটে ৪৯ জন, সিরাজগঞ্জে ৫৮ জন ও পাবনায় ৩৪ জনের মৃত্যু হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, গত বছরের ১২ এপ্রিল রাজশাহী বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর মধ্যে চলতি বছরের ৯ জুন পর্যন্ত ৪০ হাজার করোনা শনাক্ত হয়েছে। আর শেষ ৫৮ দিনেই করোনায় আক্রান্ত হয়েছে ৪০ হাজার। চলতি মাসে এ পর্যন্ত ২৪ হাজার ৩৩০ জনের করোনা শনাক্ত হয়েছে।

এদিকে গত বছরের ২৬ এপ্রিল রাজশাহী বিভাগে প্রথম করোনায় মৃত্যু হয়। এর মধ্যে গত বছর বিভাগে মোট ৩৬৬ জন মারা যান। আর চলতি বছরে এখন পর্যন্ত মারা গেছেন ৯০১ জন। এর মধ্যে জুন মাসে ৩২৬ জনের মৃত্যু হয়েছে। আর জুলাই মাসে এ পর্যন্ত মারা গেছেন ৩৯৩ জন।

রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮০৩ জন। এ নিয়ে বিভাগে মোট ৫৬ হাজার ৬৫৮ জন সুস্থ হয়েছেন। বর্তমানে বিভাগের ৮ জেলায় হাসপাতালে ১১ হাজার ২২৯ জন রোগী চিকিৎসাধীন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬০ জন। বিভাগে হাসপাতালের বাইরে বাড়িতে আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন ১২ হাজার ১৯৭ জন।

  • 366
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে