রাজশাহীর করোনা ইউনিটে ২৪ ঘন্টায় ২৫ মৃত্যু

প্রকাশিত: জুলাই ১৪, ২০২১; সময়: ১০:০১ am |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে এক দিনে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে; যাদের মধ্যে সাতজনের করোনা পজেটিভ ছিল। বাকিদের মধ্যে ১৪ জন উপসর্গ নিয়ে এবং ৪ জন মারা যান করোনামুক্ত হওয়ার পর করোনার পরবর্তী জটিলতায় নিয়ে। মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টার পর্যন্ত মধ্যে এই ২৫ জনের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় মৃত ২৫ জনের মধ্যে ১২ জনের বাড়ি রাজশাহী জেলায়। বাকিদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের তিনজন, নাটোরের তিনজন, নওগাঁর দুইজন, পাবনার তিনজন, কুষ্টিয়ার একজন ও যশোর জেলার একজন।

নতুন মারা যাওয়াদের মধ্যে ১৫ জন পুরুষ এবং ১০ জন নারী। এদের মধ্যে নয়জনের বয়স ৬১ বছরের ওপরে। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে তিনজন ও ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে একজন।

এ নিয়ে চলতি মাসে (১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত) করোনা আক্রান্ত, উপসর্গ ও করোনামুক্ত হওয়ার পর পরবর্তী জটিলতা নিয়ে ২৪৮ জনের মৃত্যু হয়। এর আগে গত জুন মাসে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা যান ৪০৫ জন।

হাসপাতাল পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে নতুন ভর্তি হয়েছেন ৭২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৪ জন। বুধবার সকাল পর্যন্ত এ হাসপাতালের করোনা ইউনিটের ৪৫৪টি বেডের বিপরীতে ভর্তি আছেন ৫০০ জন। বাকিদের ওয়ার্ডে মেঝে ও বারাদ্দায় অতিরিক্ত বেডের ব্যবস্থা করে চিকিৎসা দেয়া হচ্ছে। আইসিইউতে ভর্তি আছেন ২০ জন।

করোনা ইউনিটে চিকিৎসাধীন ৫০০ জনের মধ্যে ২৩২ জনের করোনা পজেটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৯৪ জন। এছাড়াও চিকিৎসা নিয়ে করোনামুক্ত হওয়ার পর করোনার পরবর্তী জটিলাতায় চিকিৎসাধীন ৫২ জন।

এদিকে, রাজশাহীতে টানা চার দিন ধরে বাড়ছে করোনাভাইরাস সংক্রমণের হার। মঙ্গলবার দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৪৩০ জনের নমুনা পরীক্ষা করে ১৪৯ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

যা আগের দিনের চেয়ে দশমিক ৯৬ শতাংশ বেড়ে করোনা শনাক্তের হার ৩৪ দশমিক ৬৫ শতাংশ। এর আগের দিন সোমবার সংক্রমণের হার ছিল ৩৩ দশমিক ৬৯ শতাংশ। এছাড়াও গত রোববার ২৯ দশমিক ৬৩ এবং গত শনিবার সংক্রমণের হার ছিল ২৫ দশমিক ০৫ শতাংশ।

শামীম ইয়াজদানী জানান, এ দিন রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল পৃথক দুইটি ল্যাবে তিন জেলার ৬২০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজেটিভ এসেছে ১৮১ জনের। রাজশাহী জেলা ছাড়াও নওগাঁ জেলার ৫৭ জনের নমুনা পরীক্ষা করে আটজনের পজেটিভ এসেছে। এছাড়াও চাঁপাইনবাগঞ্জের ১৩৩ জনের নমুনা পরীক্ষায় ২৫ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

 

  • 470
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে