রাজশাহীতে আরও ১৯ মৃত্যু, বেড়েছে সংক্রমণও

প্রকাশিত: জুলাই ১৩, ২০২১; সময়: ৯:২৬ am |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে এক দিনে করোনা আক্রান্ত আরও আটজনের মৃত্যু হয়েছে। একই সময় উপসর্গ নিয়ে মারা যান আরও ১১ জন। মঙ্গলবার সকাল ৬টার পর্যন্ত গেল ২৪ ঘন্টায় হাসপাতালের করোনা ইউনিটে এই ১৯ জনের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, মৃতদের মধ্যে ছয়জনের বাড়ি রাজশাহী জেলায়। বাকিদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের দুইজন, নাটোরের তিনজন, নওগাঁর তিনজন, পাবনার তিনজন ও সিরাজগঞ্জ জেলার একজন।

নতুন মারা যাওয়া ১৯ জনের মধ্যে ১২ জন পুরুষ এবং সাতজন নারী। এদের মধ্যে সাতজনের বয়স ৬১ বছরের ওপরে। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন।

এ নিয়ে চলতি মাসের ১৩ দিনে করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ২২৩ জনের মৃত্যু হয়। এর মধ্যে সবচেয়ে বেশী মারা যান এক জুলাই ২২ জন ও সবচেয়ে কম ৪ জুলাই ১২ জন। এর আগে গত জুন মাসে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা যান ৪০৫ জন।

গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে নতুন ভর্তি হয়েছেন ৬৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৬ জন। মঙ্গলবার সকাল পর্যন্ত এ হাসপাতালের করোনা ইউনিটে ৪৫৪টি বেডের বিপরীতে রোগী ভর্তি আছেন ৫০৪ জন। বাকিদের ওয়ার্ডে মেঝে ও বারাদ্দায় অতিরিক্ত বেডের ব্যবস্থা করে চিকিৎসা দেয়া হচ্ছে। আইসিইউতে ভর্তি আছেন ১৯ জন।

করোনা ইউনিটে চিকিৎসাধীন ৫০৪ জনের মধ্যে ২৪১ জনের করোনা পজেটিভ রয়েছে। আর উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৯৮ জন। এছাড়াও চিকিৎসা নিয়ে করোনামুক্ত হওয়ার পর ফুসফুসে ইনফেকশনসহ পরবর্তি শারীরিক জটিলাতার কারণে চিকিৎসাধীন রয়েছেন ৫২ জন।

এদিকে, রাজশাহীতে আরও বেড়েছে করোনাভাইরাস শনাক্তের হার। সোমবার দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৪৬৯ জনের নমুনা পরীক্ষা করে ১৫৮ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

যা আগের দিনের চেয়ে ৪ দশমিক ০৬ শতাংশ বেড়ে করোনা শনাক্তের হার ৩৩ দশমিক ৬৯ শতাংশ। এর আগের দিন রোববার ছিল ২৯ দশমিক ৬৩ শতাংশ। এর আগে গত শনিবার ২৫ দশমিক ০৫ শতাংশ এবং গত শুক্রবার ছিল ৩৩ দশমিক ৯৯ শতাংশ।

শামীম ইয়াজদানী জানান, এ দিন রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল পৃথক দুইটি ল্যাবে দুই জেলার ৭১২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজেটিভ এসেছে ২৪৩ জনের। রাজশাহী জেলা ছাড়াও নওগাঁ জেলার ২৪৩ জনের নমুনা পরীক্ষা করে ৮৫ জনের পজেটিভ এসেছে।

  • 547
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে