গোদাগাড়ীতে ৫ মাসে পল্লী বিদ্যুতের ৩২টি ট্রান্সফরমার চুরি

প্রকাশিত: জুলাই ১০, ২০২১; সময়: ৭:১৫ pm |

নিজস্ব প্রতিবেদক, গোদাগাড়ী : রাজশাহীর গোদাগাড়ীতে পল্লী বিদ্যুতের ট্রান্সফরমার চুরির হিড়িক পড়েছে। ৫ মাসের ব্যবধানে ৩২টি ট্রান্সফরমার চুরি হয়েছে। এ নিয়ে পল্লী বিদ্যুৎ (আরইবি) বাদী হয়ে গোদাগাড়ী মডেল থানায় মামলা করেছে ৪টি। আর বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ ১১টি ও কৃষকদের পক্ষে থেকে ৩টি মামলা হয়। তারপরও থামছে না চুরি।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, গত ৫ মাসের ব্যবধানে গোদাগাড়ী ইউনিয়নের সাধুর মোড় রিশিকুল ইউনিয়নের মান্ডুইলপাড়া ও মহাদেবপুরের কাঁকন হাট এলাকার বিভিন্ন স্থান থেকে প্রায় ৩২টি ট্রান্সফরমার চুরি হয়েছে। বিষয়টির সত্যতা স্বীকার করেছেন পল্লী বিদ্যুতের কাঁকন হাট জোন অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. জিয়াউল হক।

তিনি বলেন, পল্লী বিদ্যুতের পক্ষ থেকে ৪টি মামলা দায়ের করা হয়েছে। এছাড়া চুরি বন্ধ করার লক্ষ্যে বিভিন্ন স্থানে মাইকিং, উঠান বৈঠক ও বিবিধ সভা-সেমিনারও করেছি। এমনকি চুরি ঠেকাতে স্থানীয় ডিপ অপারেটর, কৃষক, রাজনৈতিক ব্যক্তি ও জনসাধারণের সহযোগিতাও চাওয়া হয়েছে।

তিনি আরও বলেন, গ্রাহকরা যেন দুর্ভোগে না পড়েন সে লক্ষ্যে দ্রুত ওইসব স্থানে ট্রান্সফরমার প্রতিস্থাপন করা হয়েছে। এছাড়াও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে পুলিশের সাহায্য চাওয়া হয়েছে।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের কাঁকন হাট জোন-২ উপ-সহকারী প্রকৌশলী আব্দুল খালেক বলেন, এই চুরির ঘটনায় বিএমডিএর পক্ষ থেকে ১১টি মামলা দায়ের করা হয়েছে। তারপরও এর সুষ্ঠু সমাধান পাওয়া যাচ্ছে না। ফলে চুরিও থামছে না।

এ প্রসঙ্গে পল্লী বিদ্যুতের গোদাগাড়ী উপজেলা জোন এর ডেপুটি জেনারেল ম্যানেজার জিয়াউল হক চুরির ঘটনার সত্যতা স্বীকার করে জানান, এ ব্যাপারে ৪টি মামলা দায়ের করা হয়েছে। গ্রাহকদের দুর্ভোগ যেন না হয় সে লক্ষ্যে সময়ের মধ্যে জরুরি ভিত্তিতে ওই সব স্থানে ট্রান্সফরমার প্রতিস্থাপন করা হয়েছে। চুরি বন্ধের লক্ষ্যে ডিপ অপারেটর,কৃষক, জনসাধারণকে নিয়ে বিভিন্ন স্থানে মাইকিং, উঠান বৈঠক, সভা সেমিনার করা হচ্ছে।

গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুল ইসলাম বলেন, ট্রান্সফরমার চুরির ঘটনা শুধু গোদাগাড়ীতেই হচ্ছে না, পার্শ্ববর্তী উপজেলা তানোর এবং পাশের জেলা চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থানেও এই চুরির ঘটনা ঘটেছে। মামলার তদন্তে কিছু তথ্য মিলেছে। অচিরেই ট্রান্সফরমার চুরি চক্রের সদস্যদের আটক করা হবে বলে জানান গোদাগাড়ী থানার ওসি।

  • 344
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে