‘সেরা অনলাইন পারফর্মার’ হলেন রাজশাহীর শিক্ষক আহমাদ হোসাইন

প্রকাশিত: জুলাই ৪, ২০২১; সময়: ১১:৪৯ am |

নিজস্ব প্রতিবেদক : করোনাকালীন অনলাইন ক্লাসে বিশেষ অবদান রাখায় শিক্ষক বাতায়ন কর্তৃক ‘সেরা অনলাইন পারফর্মার’ মনোনীত হয়েছেন রাজশাহী গভঃ ল্যাবরেটরী হাই স্কুলের সিনিয়র শিক্ষক জনাব আহমাদ হোসাইন।

প্রধানমন্ত্রীর দপ্তর কর্তৃক এটুআই (A2i) প্রকল্পের অধীনে পরিচালিত শিক্ষা বিভাগের জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল শিক্ষাদান পদ্ধতি উন্নয়নের ভান্ডার “শিক্ষক বাতায়ন”, যেখানে প্রায় ছয় লক্ষ আন্তরিক, সৃজনশীল, আইটি বিশেষজ্ঞ, দক্ষ, অভিজ্ঞ, বিজ্ঞ, নিবেদিতপ্রাণ ও বিদগ্ধ পণ্ডিতদের সম্মিলন ঘটেছে।

অ্যাক্সেস টু ইনফরমেশন (a2i) কর্তৃক পরিচালিত পোর্টালের বেশির ভাগ শিক্ষক সাধারণ, কারিগরি ও মাদরাসা শিক্ষার প্রাথমিক স্তর থেকে শুরু করে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরি করে আসছেন।

সেখানে রয়েছে কন্টেন্ট আপলোড ও ডাউনলোড এর অবারিত সুযোগ। মাননীয় প্রধান মন্ত্রীর ইচ্ছায়, ডিজিটাল পদ্ধতিকে আরও বেগবান করার জন্য যে কয়েক হাজার প্রতিভাবান শিক্ষক স্বেচ্ছায় নিরলস পরিশ্রম করে সারা দেশের শিক্ষকদের মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস নিতে সহায়তা করার জন্য ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করে প্রধানমন্ত্রীর ইচ্ছাকে পূরণ করতে আন্তরিক ভাবে কাজ করে যাচ্ছেন তাদেরই একজন গভঃ ল্যাবরেটরী হাইস্কুল রাজশাহীর সিনিয়র শিক্ষক জনাব আহমাদ হোসাইন।

তিনি ইতোপূর্বে ২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারি শিক্ষক বাতায়নের “সাপ্তাহিক সেরা কন্টেন্ট নির্মাতা” এবং ২০২০ সালের ১ মে ‘পাক্ষিক সেরা উদ্ভাবক’ মনোনীত হয়েছিলেন। শিক্ষায় তথ্য প্রযুক্তির প্রসারে তিনি ICT4E Ambassador হিসেবেও কাজ করছেন।

করোনায় এই বৈশ্বিক মহামারির বর্তমান এই কঠিন সময়ে তিনি সপ্রণোদিত হয়ে বাংলাদেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় অনলাইন স্কুলে নিয়মিত ফেইসবুক লাইভ ক্লাস, জুম ও গুগল মিট এ ইন্টারেকটিভ (মিথষ্ক্রিয়) ক্লাসে পাঠদান করে আসছেন যা অত্যন্ত প্রশংসার দাবী রাখে। তিনি ব্যাকরণের মতো কঠিন বিষয়কে অত্যন্ত সাবলীল, সরস ও প্রাণবন্তভাবে উপস্থাপন করে ইতোমধ্যে শিক্ষার্থীদের মাঝে বেশ ‘জনপ্রিয় বাংলা’ স্যার হয়ে উঠেছেন।

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম কিশোর বাতায়ন, রাজশাহী বিভাগীয় অনলাইন স্কুল, খুলনা অনলাইন স্কুল, বরিশাল বিভাগীয় অনলাইন স্কুল, রংপুর অনলাইন স্কুল, ভোলা জেলা শিক্ষা অফিস অনলাইন স্কুল ও সুনামগঞ্জ অনলাইন স্কুলে শতাধিক অনলাইন লাইভ ক্লাস নিয়ে এ কৃতিত্ব অর্জন করেছেন। এছাড়ও কিছু কিছু অনলাইন ক্লাসে পাঠের ভিন্নতা আনতে গুগল ফরমের মাধ্যমে অনলাইন পরীক্ষাও নিয়েছেন।

এছাড়াও তিনি মাধ্যমিক স্তরের ‘কারিকুলাম বিস্তরণ’, ‘বাংলা’ ও ‘জীবন দক্ষতাভিত্তিক শিক্ষা’ বিষয়ের মাস্টার ট্রেইনার হিসেবে কাজ করছেন।

পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে তিনি সরকারিভাবে দেশীয় প্রশিক্ষণের পাশাপাশি ২০১২ সালে দক্ষিণ কোরিয়া এবং ২০১৮ সালে নিউজিল্যান্ডে আইসিটিতে প্রশিক্ষণপ্রাপ্ত হয়েছেন। বাতায়ন ছাড়াও তিনি মুক্তপাঠ এর একজন কর্মমুখর সদস্য। মু্ক্তপাঠে তিনি পঁয়তাল্লিশ (৪৫) এর অধিক অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করে সনদপ্রাপ্ত হয়েছে। জনাব আহমাদ হোসাইন মনে প্রাণে বিশ্বাস করেন শিক্ষকরা তথ্য প্রযুক্তিতে দক্ষ হলে দেশ ডিজিটাল বাংলাদেশ হিসেবে দ্রুত এগিয়ে যাবে।

২০২১ সালের বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য শিক্ষায় তথ্য প্রযুক্তি ব্যবহার করে নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে সুনাগরিক তৈরিতে তিনি তার অবদান অব্যাহত রাখবেন। সর্বোপরি এসডিজি-৪ (গুণগত শিক্ষা) বাস্তবায়নে তিনি থাকবেন অগ্র সৈনিক হিসেবে। তিনি ভালোবাসেন বই পড়তে, মাঝে মাঝে পরিবারের সাথে টিভি দেখতেও পছন্দ করেন। হালকা পাতলা লেখালেখির প্রতি তাঁর ঝোঁক আছে, প্রিয় শখ- ভ্রমণ।

বাংলাদেশ ছাড়াও ভ্রমণ করেছেন ভারত, নেপাল, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, নিউজিল্যান্ড। তাঁর প্রিয় রং সাদা, প্রিয় ফুল- শিউলি। তিনি রাজশাহীর তানোর থানাধীন হাপানিয়া গ্রামের জনাব মোঃ লোকমান আলী ও মিসেস নূরজাহান বেগম এর কনিষ্ঠ পুত্র। তাঁর সকল কৃতিত্বের পিছনে অনুকূল পরিবেশ সৃষ্টি করে বড় অবদান রাখে সহযোদ্ধা অর্ধাঙ্গিনী ইসমোতারা আলম লিপি। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্রসন্তানের জনক। তিনি সকলের দোয়া প্রার্থী।

  • 4.7K
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে