রাজশাহী অঞ্চলে এক দিনে শনাক্তের নতুন রেকর্ড

প্রকাশিত: জুলাই ১, ২০২১; সময়: ৯:০৩ pm |

পদ্মাটাইমস ডেস্ক : রাজশাহী বিভাগে এক দিনে আবারও রেকর্ড করোনা শনাক্ত হয়েছে। বুধবার সকাল আটটা থেকে বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগে গত ২৯ জুন ১ হাজার ৫৯ জনের শনাক্ত হয়। ওই দিন পর্যন্ত সেটাই ছিল সর্বোচ্চ শনাক্তর সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় বিভাগে করোনায় আক্রান্ত হয়ে ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮৯০। আজ বৃহস্পতিবার বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৩১৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্তের হার ২৪ দশমিক শূন্য ৭ শতাংশ। আগের দিন ৪ হাজার ৬৩৮ জনের নমুনা পরীক্ষা করে ৯৩৩ জনের করোনা শনাক্ত হয়েছিল। শনাক্তের হার ছিল ২০ দশমিক ১২ শতাংশ। ২৪ ঘণ্টায় বিভাগে নমুনা পরীক্ষার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। সঙ্গে শনাক্ত ও সংক্রমণের হারও বেড়েছে।

বিভাগে ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৭৫ জন। এ নিয়ে বিভাগে মোট সুস্থ হলেন ৩৯ হাজার ৪৪৭ জন। বর্তমানে বিভাগের ৮ জেলায় হাসপাতালে চিকিৎসাধীন রোগী ৬ হাজার ৩১৪ জন। আর হাসপাতালের বাইরে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন ১১ হাজার ২৭২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১৯৫ জন।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমা আক্তার বলেন, বিভাগে গত কয়েক দিন শনাক্তের হার ১৮ থেকে ২১ শতাংশের মধ্যে ছিল। কিন্তু গত ২৪ ঘণ্টায় তা ২৪ শতাংশে উঠে গেছে। আজ থেকে শুরু হওয়া কঠোর লকডাউন বাস্তবায়ন হলে এ সংক্রমণ কমবে বলে তিনি আশা প্রকাশ করেন।

নতুন শনাক্তদের মধ্যে ২৪ ঘণ্টায় রাজশাহী জেলায় শনাক্ত হয়েছে সর্বোচ্চ ৩৭৭ জন, চাঁপাইনবাবগঞ্জে শনাক্ত হয়েছে ২৯ জন, নওগাঁয় ১১০ জন, নাটোরে ২২৫ জন, জয়পুরহাটে ৯৩ জন, বগুড়ায় ১৩৪ জন, সিরাজগঞ্জে ১১৯ জন এবং পাবনায় ১৯২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বিভাগে মোট করোনার রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ হাজার ৩৩।

রাজশাহী স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, রাজশাহী বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ১২ এপ্রিল। গত বছরের ২৯ জুন শনাক্ত রোগীর সংখ্যা পাঁচ হাজার ছাড়ায়। এরপর ২০ জুলাই শনাক্ত রোগীর সংখ্যা ১০ হাজার, ৪ আগস্ট ১৫ হাজার, ৩০ সেপ্টেম্বর ২০ হাজার, চলতি বছরের ২০ জানুয়ারি ২৫ হাজার, ১৯ এপ্রিল ৩০ হাজার, ৩০ মে ৩৫ হাজার, ৯ জুন ৪০ হাজার, ১৭ জুন ৪৫ হাজার, ২৪ জুন ৫০ হাজার ছাড়ায় এবং সর্বশেষ আজ ১ জুলাই রোগী ৫৭ হাজার ছাড়াল। এর মধ্যে গেল জুন মাসেই ২২ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছেন।

রাজশাহী বিভাগে শেষ ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৭ জনের মধ্যে বগুড়া ও নওগাঁয় রয়েছেন ৫ জন করে, রাজশাহীতে রয়েছেন ৩ জন, নাটোরে ২ জন, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাটে একজন করে মারা গেছেন। এ নিয়ে বিভাগে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮৯০। এর মধ্যে শুধু জুন মাসেই মারা গেছেন ৩২৬ জন।

করোনা আক্রান্ত হয়ে বিভাগে এ পর্যন্ত মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে সর্বোচ্চ ৩৯৭ জনের মৃত্যু হয়েছে বগুড়া জেলায়। দ্বিতীয় সর্বোচ্চ মারা গেছেন রাজশাহী জেলায় ১৬০ জন। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে মারা গেছেন ১১৩ জন, নওগাঁয় ৮২ জন, নাটোরে ৫৬ জন, জয়পুরহাটে ২৯ জন, সিরাজগঞ্জে ৩০ জন এবং পাবনায় করোনা আক্রান্ত হয়ে ২৩ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য বিভাগের প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, গত বছরের ২৬ এপ্রিল রাজশাহী বিভাগে প্রথম করোনা রোগী মারা যান। এর মধ্যে গত বছর (৩১ ডিসেম্বর পর্যন্ত) বিভাগে মারা যান ৩৬৬ জন। আর এ বছর এখন পর্যন্ত মারা গেছেন ৫২৪ জন। এর মধ্যে চলতি জুন মাসেই মারা গেলেন ৩২৬ জন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে