রাজশাহী হাসপাতালে গ্রামের করোনা রোগী ৬০ শতাংশের বেশী

প্রকাশিত: জুন ২২, ২০২১; সময়: ২:৩৪ অপরাহ্ণ |
রাজশাহী হাসপাতালে গ্রামের করোনা রোগী ৬০ শতাংশের বেশী

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে নতুন ভর্তি হওয়া রোগীদের প্রায় ৬০ শতাংশের বেশী গ্রামের বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত এ হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি হয়েছেন ৫৬ জন। যাদের মধ্যে ৩৪ জন রোগি গ্রামের। যা ৬০ দশমিক ৭২ শতাংশ।

এর আগের দিন সোমবার হাসপাতালে ৬১ জন কোভিড রোগী ভর্তি হয়। যার মধ্যে গ্রামের ৩৬ জন। যা ৫৯ দশমিক ০২ শাতংশ। এর আগের দিন রোববার এই হার ৫০ শতাংশ ছিল। এ দিন ভর্তি হওয়া ৫৪ জন রোগির মধ্যে ২৭ জন ছিল গ্রামের।

শামীম ইয়াজদানী বলেন, “গ্রামের রোগীদের মধ্যে মৃত্যুর হারও বেশি। বর্তমানে গ্রামের পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারায় থামানো যাচ্ছে না সংক্রমণ। তাই এখন রোগীর সংখ্যা প্রতিদিনই রেকর্ড ভাঙছে। তবে এখনও সময় ফুরিয়ে যায়নি। শহরের পাশাপাশি এখন গ্রামে নজর দেওয়া প্রয়োজন।”

প্রশাসন ও স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতাকর্মী, সেচ্ছাসেবক সংগঠনগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, “না হলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। কারণ গ্রামের মানুষের মধ্যে স্বাস্থ্যসচেতনতা কম। উপসর্গ দেখা দিলেও পরীক্ষা করছে না সবাই। যখন খুব খারাপ অবস্থা তখন হাসপাতালে আসছে। তখন আর কিছু করার থাকছে না। মারা যাচ্ছে।”

এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটে আরও ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন শামীম ইয়াজদানী।

তিনি বলেন, তাদের মধ্যে রাজশাহীর ১২ জন ও নাটোরের একজন রয়েছেন। তাদের ছয়জন মারা গেছেন আইসিইউতে। নয়জনের বয়স ৬১ বছরের ওপরে। অন্যদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের একজন এবং ৩১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন রয়েছেন।

এ নিয়ে চলতি মাসে এ হাসপাতালের কোভিড ইউনিটে ২২৯ জনের মৃত্যু হয়েছে জানিয়ে তিনি বলেন, তাদের মধ্যে সবচেয়ে বেশি মারা গেছেন ৪ জুন, ১৬ জন। সবচেয়ে কম মারা গেছেন ১২ জুন, চারজন।

শামীম ইয়াজদানী বলেন, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬ জন। তাদের ৩৭ জন রাজশাহীর। একই সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৬১ জন।

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ৩০৯ বেডের বিপরীতে চিকিৎসাধীন ছিলেন ৩৯৩ জন। তাদের মধ্যে রাজশাহীর ২৫৪ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬১ জন, নাটোরের ৩৩ জন, নওগাঁর ৩০ জন রয়েছেন। আইউসিইউতে আছেন ১৯ জন।

  • 525
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে