মৃত্যু থামছেই না রাজশাহীর করোনা ইউনিটে, হার ২৫.৬০%

প্রকাশিত: জুন ১৫, ২০২১; সময়: ২:৪৪ pm |

নিজস্ব প্রতিবেদক : মৃত্যু থামছেই না রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে। গত ২৪ ঘন্টায় আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসের গত ১৫ দিনে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১৪৮ জন। এর মধ্যে করোনার ‘নতুন হটস্পট’ রাজশাহীর ৫৬ জন ও চাঁপাইনবাবগঞ্জের ৬৯ জন। বাকিরা নওগাঁ, নাটোর, পাবনাসহ অন্য জেলার।

হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, মূলত: ঈদের পর থেকে এ হাসপাতালে করোনাভাইরাসের আক্রান্ত রোগি ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে। চলতি মাসের গত ১৫ দিনে (১ জুন সকাল ৬টা থেকে ১৫ জুন সকাল ৬টা পর্যন্ত) এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১৪৮ জন। এর মধ্যে ৮৮ জনই মারা গেছেন করোনা শনাক্ত হওয়ার পর। বাকিরা উপসর্গ নিয়ে নমুনা পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তবে তাদের অধিকাংশই করোনাভাইরাসে আক্রান্ত।

তিনি জানান, গত ১৫ দিনের মধ্যে ১ জুন, সাতজন, ২ জুন সাতজন, ৩ জুন নয়জন, ৪ জুন ১৬ জন, ৫ জুন ৮ জন, ৬ জুন ছয়জন, ৭ জুন ১১ জন, ৮ জুন আটজন, ৯ জুন আটজন, ১০ জুন ১২ জন, ১১ জুন ১৫ জন, ১২ জুন ৪ জন, ১৩ জুন ১৩ জন, ১৪ জুন ১২ জন এবং সর্বশেষ ১৫ জুন ১২ জন মারা গেছেন।

শামীম ইয়াজদানী জানান, গত ১৫ দিনে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা যাওয়া ১৪৮ জনের মধ্যে রাজশাহীর ৫৬ জন ও চাঁপাইনবাবগঞ্জের ৬৯ জন। বাকিরা নওগাঁ, নাটোর, পাবনাসহ অন্যান্য জেলার। মৃত্যু হার রাজশাহীর ৩৭ দশমিক ৮৪ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ৪৬ দশমিক ৬৩ শতাংশ।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৮ জন। এর মধ্যে রাজশাহীর ৩৯, চাঁপাইনবাবগঞ্জের আট, নাটোরের চারজন, নওগাঁ পাঁচজন ও কুষ্টিয়ার দুইজন। একই সময় সুস্থ্য হয়েছে হাসপাতাল ছেড়েছেন ৪৩ জন।

তিনি বলেন, মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত এ হাসপাতালের ২৭৩ বেডের বিপরিতে ভর্তি রয়েছেন ৩২৫ জন। অতিরিক্ত বেডের ব্যবস্থা করে ৫২ জন রোগিকেও চিকিৎসা দেয়া হচ্ছে। এদের রাজশাহীর ১৮৯ জন, চাঁপাইনবাবগঞ্জের ৮২, নাটোরের ১৭, নওগাঁর ২৬, পাবনার ৪, কুষ্টিয়ার ৬ ও চুয়াডাঙ্গার ১ জন। এ হাসপাতালে বর্তমানে রোগি ভর্তির হার রাজশাহী ৫৮ দশমিক ১৬ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ২৫ দশমিক ২৮ শতাংশ।

গত তিন দিনে এ হাসপাতালে নতুন রোগি ভর্তি হয়েছে ১৪৪ জন। আর মারা গেছেন ৩৭ জন। সে হিসেবে বর্তমানে এ হাসপাতালে মৃত্যুর হার ২৫ দশমিক ৬০ শতাংশ।

এদিকে, সোমবার দুইটি ল্যাবে রাজশাহীর ৩৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১১১ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। নমুনা পরীক্ষার ফলাফলে দেখা গেছে, এ দিন রাজশাহীতে করোনা শনাক্তের হার হয়েছে ৩০ দশমিক ১৭ শতাংশ।

এছাড়াও চাঁপাইনবাবগঞ্জের ৯৯ নমুনা পরীক্ষা করে ২২ জনের পজেটিভ এসেছে। এখানে শনাক্তের হার ২২ দশমিক ২৩ শতাংশ। আর নওগাঁয় ৮৮ নমুনা পরীক্ষা করে ৪৩ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। সেখানে শনাক্তের হার ৪৮ দশমিক ৮৭ শতাংশ। এছাড়া নাটোরের ৩ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের পজেটিভ আসে। এখানে শনাক্তের হার ৩৩ দশমিক ৩৪ শতাংশ।

  • 458
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে