বাগমারায় দুর্বৃত্তদের দেয়া বিষে চাষকৃত মাছের ব্যাপক ক্ষতি

প্রকাশিত: জুন ২, ২০২১; সময়: ৪:০১ pm |

নিজস্ব প্রতিবেদক, বাগমারা : রাজশাহীর বাগমারায় ছাওয়ালকান্দা বিলে চাষকৃত মাছে বিষ প্রয়োগ করেছে দুর্বৃত্তরা। এতে প্রায় ২০-২৫ লাখ টাকার সম পরিমান ক্ষতি হয়েছে বলে জানান ওই বিলে চাষকৃত মাছের মালিক আয়েন উদ্দীন। বিলে বিষ প্রয়োগ করায় পানিতে বিষক্রিয়ার সৃষ্টি হলে প্রায় দেড়’শ মন মাছের পোনা সহ মজুদকৃত মাছ মরে গেছে। বিলে পাহারাদার থাকলেও তার অজান্তেই ঘটনাটি ঘটেছে বলে জানাগেছে। ওই বিলের পাশেই আয়েন উদ্দীন মেম্বারের বাড়ি।

ঘটনাটি ঘটেছে উপজেলার বাসুপাড়া ইউনিয়নের মাথাভাঙ্গা এবং দ্বীপনগর এলাকার ছাওয়ালকান্দার বিলে। বুধবার ভোর রাতে দুর্বৃত্তরা তরল জাতীয় বিষ বিলের বিভিন্ন স্থানে বোতল এবং পলেথিনে করে ফেলে যায়। সকালে ওই বিলে তার চাষকৃত মাছ মরে পানিতে ভেসে উঠেছে এমন খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে আসেন আয়েন উদ্দীন। বিলে এসে ঘটনাটি সঠিক হওয়ায় ভেঙ্গে পড়েন তিনি। শত্রুতা করে দুর্বৃত্তদের দেয়া বিষে মাছগুলো মরে এবং পচে পানিতে ভেসে উঠেছে।

আয়েন উদ্দীন বাসুপাড়া ইউনিয়নের সদস্য। বিগত ৪ বছর থেকে জমির মালিকদের নিকট থেকে জমি লীজ নিয়ে মাছ চাষ করে আসছে। জমির মালিকদের সাথে মাছ চাষ নিয়ে কোন বিরোধ না থাকলেও শত্রুতা করে আয়েন উদ্দীনের চাষকৃত মাছে বিষ প্রয়োগ করেছে।

চলতি বছরের জন্য রুই, কাতলা, মৃগেল, সিলভার, চিতল, আইড় সহ বিভিন্ন প্রজাতির প্রায় ২ শত মন মাছ চাষের জন্য বিলে মজুদ করা হয়েছে। সেই মাছ দিনে দিনে বড় হলে প্রায় ৫০ লাখ টাকার মাছ বিক্রয় করা হতো বলে জানান আয়েন উদ্দীন। এতে মৌসুমের আগেই মাছগুলো বিষ দিয়ে মাছ মেরে ফেলে অনেক টাকার ক্ষতি সাধন করেছে বলেও জানান তিনি।

বিষ প্রয়োগ করে মেরে ফেলা মাছগুলো বিলের পানি থেকে ধরতে অনেক লোক কাজে লাগিয়েছেন আয়েন উদ্দীন। লোকজন বেড়জাল দিয়ে এবং পানিতে নেমে খুঁজে খুঁজে মাছ ধরে উপরে উঠানো হচ্ছে। তবে মাছগুলো খাওয়ার অনুপযোগী হয়ে পড়ছে। অতিরিক্ত বিষক্রিয়ায় মাছ মরে গেছে। বি দিয়ে মাছ মেরে ফেলার কারনে বাগমারা থানায় একটি অভিযোগ করবেন বলে জানাগেছে।

এ ব্যাপারে বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাক আহম্মেদ বলেন, বিলে বিষ দিয়ে মাছ মেরে ফেলা হয়েছে এমন খবর পাওয়ার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে