রাজশাহীতে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

প্রকাশিত: মে ৩০, ২০২১; সময়: ৫:০০ pm |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী নগরের তালাইমারি এলাকা দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবি জানিয়েছে নগরবাসী। রোববার দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি দিয়ে এ দাবি জানানো হয়। নগরবাসীর পক্ষে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয় জননেতা আতউর রহমান স্মৃতি পরিষদ।

তারা বলছেন, ১১ ফেব্রুয়ারি থেকে রাজশাহী নগরের মধ্য শহর তালাইমারি কাজলা মৌজার বিস্তির্ণ চরাঞ্চল থেকে কতিপয় দুস্কৃতিকারি প্রতিরাতে অবৈধভাবে বালু উত্তোলন, মজুদ ও পরিবহন করছে। যার শহরবাসীর জন্য চিন্তার ও আতঙ্কের একটি বিষয়। জেলা প্রশাসক বিষয়টি খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

রোববার দুপুরে জননেতা আতউর রহমান স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলার নেতৃত্বে পরিষদের সদস্যরা জেলা প্রশাসক আব্দুল জলিলের হাতে স্মারকলিপি তুলে দেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নুরে ইসলাম মিলন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাজমুল হক, ২৫ নং ওয়ার্ড শাখার আহবায়ক ইউসুব আলী, পরিষদের সদস্য আরিফুল ইসলাম প্রমূখ।

স্মারকলিপিতে অভিযোগ করা হয়েছে, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসকের দেয়া আদেশ অমান্য করে রাজশাহী নগরের তালাইমারি এলাকায় অবৈধভাবে বালু তুলছেন দুস্কৃতিকারিরা। রাতের অন্ধকারে ইজারা বহির্ভুত এলাকা থেকে বালু তুলে নগরের মধ্য শহর তালাইমারী ঘাট দিয়ে পরিবহন করা হচ্ছে। এ জন্য পদ্মার বুকে তৈরী করা হয়েছে রাস্তাও।

আসলাম-উদ-দৌলা বলেন, রাজশাহী জেলা প্রশাসকের তত্ত্বাবধানে চলতি বাংলা ১৪২৮ সনের পহেলা বৈশাখ হতে ১৪২৯ সনের ৩০ চৈত্র পর্যন্ত মোট সাতটি বালু মহালের ইজারা প্রদান করা হয়। বিভিন্ন ব্যবসারী প্রতিষ্ঠান উক্ত বালু মহালগুলোতে লিজ গ্রহন পূর্বক যথারীতি তাদের বালু উত্তোলন কার্যক্রম শুরু করে। যেহেতু পদ্মানদীর তীর সংলগ্ন আমাদের রাজশাহী শহর সেহেতু নদী ভাঙ্গনের হাত থেকে শহরকে রক্ষার জন্য গঠিত শহর রক্ষা বাঁধ এবং শহরের পরিবেশসহ অন্যান্য সকল দিক বিবেচনা করে শহরের মধ্যে বা সিটি করোরেশন এলাকার মধ্যে কোন জায়গায় বালু মহালের ইজারা প্রদান করা হয়নি। বিষয়টি অবশ্যই রাজশাহী মহানগরবাসীর জন্য একটি স্বস্তিদায়ক ব্যাপার।

কিন্তু এর বিপরীতে সম্পূর্ণ অবৈধভাবে প্রভাবিত প্রশাসনসহ স্থানীয় কতিপয় প্রভাবশালীদের প্রভাবে নিরীহ অসহায় জনমানবের চোখের সামনে কতিপয় দুস্কৃতিকারী কর্তৃক প্রায় মধ্য শহর অর্থাৎ রাজশাহী মহানগরীর মতিহার থানাধীন তালাইমারী মোড়ের দক্ষিণে বিজিবি ক্যাম্প সংলগ্ন বাজে কাজলা/কাজলা মৌজার বিস্তির্ণ চরাঞ্চলে কোন প্রকার ইজারা ছাড়াই সম্পূর্ণ অবৈধভাবে বালু উত্তোলন, মজুদ ও পরিবহন চলমান আছে, যা শহরবসীর জন্য চিন্তার ও আতঙ্কের একটি বিষয়।

  • 292
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে